মৃতের সংখ্যায় তৃতীয় ভারত, নতুন শনাক্ত প্রায় ৭০ হাজার

1 min read

।। প্রথম কলকাতা ।।

গত কয়েকদিনের তুলনায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যাটা উল্লেখযোগ্যভাবে কমলেও তা মোটেই স্বস্তিদায়ক জায়গায় পৌঁছায়নি। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৭০ হাজার মানুষ। আরও উদ্বেগ বাড়িয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৫ হাজারের। এই মুহূর্তে মৃতের সংখ্যায় বিশ্বে তৃতীয় অবস্থানে আছে ভারত।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সকালে ভারতের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৯ হাজার ৯২১ জন। যা গতকালের থেকে প্রায় ৮ হাজার কম। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৩৬ লক্ষ ৯১ হাজার ১৬১ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮১৯ জনের। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫ হাজার ২৮৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৬৫ হাজারের কাছাকাছি। যা কিছুটা স্বস্তি ফিরিয়েছে। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ২৮ লক্ষ ৩৯ হাজার ৮৮৩ জন। করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছে ৭ লক্ষ ৮৫ হাজার ৯৯৬ জন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, মোট মৃতের সংখ্যার দিক থেকে এখন তৃতীয় অবস্থানে আছে ভারত। সংখ্যা বাড়লেও ভারতের মৃত্যুহার আরও খানিকটা কমেছে। এই মুহূর্তে ভারতে মৃত্যুহার ১.৮০ শতাংশের আশেপাশে। তবে গত দুদিন ধরে আগের তুলনায় নমুনা পরীক্ষার সংখ্যাটা খানিকটা কম হচ্ছে। সেটার কারণ অবশ্য এখনও স্পষ্ট নয়।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ২ কোটি ৫৬ লাখ ৩৩ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ ৫৪ হাজার।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৮ লাখ ৫৪ হাজার ৭৪৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৫৬ লাখ ৩৩ হাজার ১৯৪ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৭৯ লাখ ৩৮ হাজার ৯৮০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৮৭ হাজার ৭৩৬ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬২ লাখ ১১ হাজার ৭৯৬ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৯ লাখ ১০ হাজার ৯০১ জন। এবং এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ২১ হাজার ৫১৫ জন।

করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৫ হাজার ৪৩৫ জন। আক্রান্ত হয়েছেন ৩৬ লাখ ৮৭ হাজার ৯৩৯ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৪ হাজার ৪১৪ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৯ লাখ ৯৫ হাজার ৩১৯ জন। আর মৃতের সংখ্যা ১৭ হাজার ১৭৬ জন।

সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৩৪ লাখ ৫৬ হাজার ২৬৩ জন), দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩০ লাখ ৯৭ হাজার ৭৩৪ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ভারত (২৮ লাখ ৩৭ হাজার ৩৭৭ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

পিসি/