নিয়ম লঙ্ঘন, প্লে স্টোর থেকে পেটিএম সরানো হল

1 min read

।। স্বর্ণালী তালুকদার ।। কলকাতা ।।

গুগলের তরফ প্লে স্টোর থেকে পেটিএম অ্যাপটিকে সরানো হল। গুগলের নির্দেশিকা লঙ্ঘন করার জন্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে গুগলে তরফে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। কোনও রকম জুয়া খেলার অনুমতি গুগল দেয় না, কিন্তু পেটিএমের তরফে এরকম কিছু ঘটনা ঘটেছে বলে গুগলের সূত্রের খবর।

ওয়ান ৯৭ কমিউনিকেশনস লিমিটেডের মালিকানাধীন এই অ্যাপটি গুগল প্লে স্টোরে খুঁজলে পাওয়া যাচ্ছে না, তবে পেটিএম ফর বিজনেস, পেইটিএম মানি, পেইটিএম মল এবং অন্যান্য সংস্থার মালিকানাধীন অ্যাপগুলি এখনও পর্যন্ত প্লে স্টোরে উপলব্ধ রয়েছে।পেটিএমের তরফে একটি আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে পেটিএম এর অ্যান্ড্রয়েড অ্যাপটি নতুন গুগলের প্লে স্টোরে সাময়িকভাবে অনুপলব্ধ থাকবে।

তবে খুব শীঘ্রই ফিরে আসবে এই অ্যাপ। আপনার সমস্ত অর্থ সম্পূর্ণ নিরাপদ রয়েছে এবং আপনি মোবাইলে থাকা অ্যাপটি স্বচ্ছন্দে ব্যবহার করতে পারবেন। চলতি বছরে আর্থিক দুর্নীতির অভিযোগে পেটিএম কাঠগড়ায় উঠেছিল, আজকে ফের এটি বহিস্কৃত হল গুগলের প্লে স্টোর থেকেও।গুগলের তরফে জানানো হয়েছে অনলাইন জুয়ার মত অনৈতিক কার্যকলাপের সঙ্গে অ্যাপটির যুক্ত ছিল, যা গুগলের নিয়ম লঙ্ঘন করেছে।

গুগলের উপাধ্যক্ষ সুজান ফ্রে বিষয়টি নিয়ে বিশদে জানিয়েছেন। তিনি বলেছেন, “ব্যবহারকারী দের সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য কিছু বিশেষ নীতি এবং নিয়ম রয়েছে, যা সকল অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে প্রযোজ্য। কোনও অ্যাপ্লিকেশনের বিরুদ্ধ নিয়ম লঙ্ঘনের অভিযোগ এলে, বিষয়টি খতিয়ে দেখা হয় এবং ডেভেলপারেরা সংশ্লিষ্ট বিষয় নিয়ে তদন্ত করে। তারা অনুমোদন করলে গুগল প্লে থেকে অ্যাপ্লিকেশনটি সরিয়ে ফেলা হয়।

অনলাইনে থাকা ক্যাসিনো গুলিকে পরিচালনা করার বা খেলাধুলার বাজির সুবিধার্থে কোনও অনিয়ন্ত্রিত জুয়া অ্যাপ্লিকেশনকে গুগল সমর্থন করে না। এছাড়া অ্যাপ থেকে রিডাইরেক্ট হয়ে কোনও প্রতিযোগিতামুলক পেজে নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়, যেখানে বেআইনিভাবে টাকার লেনদেন হয়, তাহলে সেই অ্যাপ্লিকেশনগুলিকেও বাতিল করে দেওয়া হয়। সুজানের বক্তব্য অনুযায়ী এটি স্পষ্ট যে অ্যাপটি নিয়ম লঙ্ঘন করায় গুগলের তরফে এই পথ বেছে নেওয়া হয়েছে।