Prothom Kolkata

Popular Bangla News Website

৪০০ বছরের ইতিহাসে এবছর মেলা ছাড়াই জয়দেবে মকর সংক্রান্তি

1 min read

।। হিমাদ্রি মণ্ডল, বীরভূম ।।

১৬৮৩ সালে বর্ধমানের রাজা কীর্তিচন্দ্র বীরভূমের অজয় নদের তীরে রাধা-বিনোদের মন্দিরের প্রতিষ্ঠা করেছিলেন। মতানুসারে জানা যায় এই মন্দিরের প্রতিষ্ঠাতা ছিলেন বর্ধমানের মহারানী ব্রজকিশোরী। কিন্তু তার আগে থেকেই মকর সংক্রান্তি উপলক্ষে বীরভূমের অজয় নদের তীরে মেলা হয়ে আসছে। আনুমানিক এই মেলার বয়স ৪০০ বছরের বেশি। এই দিন এই জায়গায় মেলার পিছনে রয়েছেন স্মৃতি বিজড়িত লক্ষণ সেনের সভাকবি গীতগোবিন্দ রচয়িতা কবি জয়দেব।

তবে এই এত বছরে প্রতিবছর ঐতিহ্য বজায় রেখে মকর সংক্রান্তির দিন মেলার আয়োজন করা হয়ে থাকে। কিন্তু চলতি বছর করোনা পরিস্থিতির জন্য মেলার আয়োজন হয়নি। তবে মেলার আয়োজন না হলেও যথারীতি অজয় নদে পুণ্যস্নান এবং রাধাবিনোদ মন্দিরে পুজো করার অনুমতি দেওয়া হয় আগত পুণ্যার্থীদের। তবে কোন দোকানপাট বসতে দেওয়ার অনুমতি দেওয়া হয়নি প্রশাসনিকভাবে। পাশাপাশি কেবলমাত্র স্থায়ী আখড়াগুলিকে অনুমতি দেওয়া হয়েছিল।

অন্যদিকে প্রশাসনিকভাবে স্বনির্ভর গোষ্ঠীর কিছু স্টল যেন বসতে পায় তার ব্যবস্থা করা হয়েছিল। পাশাপাশি পুণ্যার্থীদের কথা মাথায় রেখে সমস্ত রকম নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করা হয়েছিল প্রশাসনিকভাবে। নিরাপত্তা সুনিশ্চিত করতে রয়েছে প্রায় ২০০০ পুলিশ, ১৩ টি ওয়াচ টাওয়ার, ১০৪ টি সিসিটিভি ক্যামেরা, ৩টি ঘাট, ১টি আইসোলেশন সেন্টার রয়েছে। অন্যদিকে চলতি বছর করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অন্যান্য বছরের তুলনায় পূণ্যার্থীদের সংখ্যাও অনেক কম লক্ষ্য করা যায়।