Prothom Kolkata

Popular Bangla News Website

সারাদিন চেয়ারে, তাই শরীর ফুলে ঢোল! চিন্তা নেই এবার চেয়ারেই হবে শরীরচর্চা, জেনে নিন উপায়

।। প্রথম কলকাতা ।।

অফিস হোক বা বাড়ি চেয়ারে বসেই কেটে যাচ্ছে বেশিরভাগ সময়, তো এই অবস্থায় কিভাবে দেবেন শরীরে নজর? কিভাবে রাখবেন নিজেকে রানিং ফিট? চিন্তা নেই এর উত্তরও বলে দিচ্ছে বিশেষজ্ঞরা। দীর্ঘ সময় বসে থাকার কারণে পিঠের নিচের অংশ, পাছা এবং পায়ের পেশি গুলি দুর্বল হয়ে পড়ে। যা ভবিষ্যতে আপনার দেহে বিভিন্ন রকম আঘাত এনে দিতে পারে। তো এইসব অংশগুলিকে সচল রাখতে আপনাকে নিম্নলিখিত কয়েকটি অনুশীলন মেনে চলতে হবে।

› চেয়ারে পিঠ সোজা করে বসে থাকুন এবং আপনার হাতদুটিকে যতটা পারুন পিঠের পিছনে ঠেলার চেষ্টা করুন।

› বসে থাকাকালীন আপনার পা দুটিকে ভাসমান অবস্থায় নিয়ে আসুন এবং চেষ্টা করুন আপনার হাত দুটিকে উপর থেকে নিচ বরাবর পায়ের বুড়ো আঙ্গুল অবদি নিয়ে যেতে।

› এবার আপনার ডান পা টিকে বাঁ পায়ের উপর ভাসমান অবস্থায় রাখার চেষ্টা করুন এবং কিছুক্ষণ রাখার পর ওই একইভাবে বাঁ পা টিকে ডান পায়ের উপর ভাসমান অবস্থায় রাখার চেষ্টা করুন।

› এবার আপনার হাত দুটিকে মুড়ে মাথার পেছনে নিয়ে যান তারপর নিজেকে হালকা পেছনে ঠেলার চেষ্টা করুন। একইভাবে হাতদুটিকে মাথার পেছনে রেখে নিজেকে হালকা সামনে ঝোঁকানোর চেষ্টা করুন। মনে রাখবেন পিঠের শিরদাঁড়া যেন সোজা থাকে।

› বসে থাকা অবস্থায় নিজের হাত দুটিকে সোজা উপরে তুলুন এবং পা দুটিকে ভাসমান অবস্থায় রাখার চেষ্টা করুন।

এই সমস্ত ব্যায়াম গুলি করার সময় কিছু বিষয় আপনাকে মনে রাখতে হবে। যেমন: এই ব্যায়াম গুলো অন্তত পাঁচ থেকে দশ বার নিয়মিত প্রতিদিন করতে পারেন। এই সমস্ত অনুশীলন গুলি করার সময় আপনাকে আপনার মাথা ঘাড় এবং পিঠের শিরদাঁড়া কে সোজা রাখতে হবে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ এই অনুশীলনের ধারাবাহিকতা বজায় রাখতে হবে।