Prothom Kolkata

Popular Bangla News Website

মাত্র ১৪ বছরেই গ্র্যান্ডমাস্টার ভারতের বিস্ময় বালক লিওন মেন্ডনকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

মাত্র ১৪ বছর ৯ মাস ১৭ দিন বয়সে গ্র্যান্ডমাস্টার (Grandmaster) হলেন গোয়ার লিওন মেন্ডনকা (Leon Mendonca)। ইতালির একটি টুর্নামেন্টে তৃতীয় নর্ম জিতে তিনি এই যোগ্যতা অর্জন করেন। লিওন ভারতের ৬৭তম গ্র্যান্ডমাস্টার হওয়ার কৃতিত্ব অর্জন করেন। এর আগে গোয়া থেকে ভক্তি কুলকার্ণি গ্র্যান্ডমাস্টার হন।
গত অক্টোবরে জিএম নর্মের প্রথম রাউন্ডের ম্যাচে সে জয় পায় রিগো চেজ-এ। পরে নভেম্বরে বুদাপেস্টে ফার্স্ট স্যাটারডে ইভেন্টে জয়। অবশেষে ইতালির ভার্গানি কাপেও এল জয়। বাসানো ডেল গ্রাপ্পার ভারগানি কাপে মেন্ডনকা ৬.৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শেষ করল ইউক্রেনের ভিটালি বার্নাডস্কির (৭ পয়েন্ট) পরে।
গত মার্চ থেকেই ইউরোপের লকডাউনের ধাক্কা। সেখানেই আটকে পড়ে মেন্ডনকা ও তার বাবা লিন্ডন। হতাশ না হয়ে এই সময়টাকেই তাঁরা বেছে নেন গ্র্যান্ডমাস্টার হওয়ার সুযোগ হিসেবে। গত ন’মাসে ইউরোপের বহু দাবা প্রতিযোগিতাতেই অংশ নিয়েছে মেন্ডনকা। সব মিলিয়ে ১৬টি প্রতিযোগিতা। যার ফলে এলো রেটিং ২৪৫২ থেকে বেড়ে দাঁড়ায় ২৫৪৪-এ। স্বাভাবিক ভাবেই গ্র্যান্ডমাস্টার হয়ে দারুণ খুশি গোয়ার কিশোর। ঠিক কেমন অনুভূতি হচ্ছে? মেন্ডনকার কথায়, ‘গ্র্যান্ডমাস্টার হতে পেরে আমি দারুণ খুশি। অনেক কঠোর পরিশ্রমের ফলেই এটা অর্জন করতে পারলাম। আমার বাবা-মা, কোচ বিশু প্রসন্ন ও স্পনসর-সকলেরই কাছেই আমি কৃতজ্ঞ।’