নতুন সংকটে ইমরান সরকার

।। প্রথম কলকাতা ।।

সমস্যা যেনো পিছু ছাড়ছে না পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। গণমাধ্যমে কাশ্মীর সীমান্তে সংঘর্ষের ঘটনায় যখন পাকিস্তান বিষয়ে নানা নেতিবাচক খবর আসছে, তখন নতুন করে চাপে পড়লো কয়েকটি প্রসিদ্ধ প্রযুক্তি প্রতিষ্ঠানের দেশটি ছাড়ার ঘোষণায়। এই ঘোষণার পর নতুন করে নেট দুনিয়ায় সমালোচনার মুখে পড়তে যাচ্ছে ইমরান সরকার।

পাকিস্তানে সামাজিক যোগাযোগমাধ্যম পরিচালনা সংক্রান্ত নিয়ম জারির পরদিন কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান পাকিস্তান ছাড়ার হুমকি দিয়েছে। প্রতিষ্ঠানগুলো বলছে তাদের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হলে পাকিস্তানে তাদের কার্যক্রম চালানো কঠিন হয়ে দাঁড়াবে। পাকিস্তানের দৈনিক ডনের অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

‘রিমুভাল অ্যান্ড ব্লকিং অব আনলফুল অনলাইন কনটেন্ট রুলস ২০২০’ নামের নতুন এই আইনটি পাকিস্তানের প্রিভেনশন অব ইলেকট্রনিক ক্রাইমস অ্যাক্টের ২০১৬ (পেকা) অধীনে গঠন করা হয়েছে।

অনলাইনে ক্ষতিকর কনটেন্ট বিষয়ে সিটিজেন প্রোটেকশন রুল ২০২০ জারির সময় বিভিন্ন সংস্থার পক্ষ থেকে সমালোচনার মুখে এ বছরের শুরুর দিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কনটেন্ট নিয়ন্ত্রণের ক্ষেত্রে বোর্ডভিত্তিক পরামর্শ গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু সরকার সে প্রতিশ্রুতি রাখেনি বলে দুঃখ প্রকাশ করেছে ইন্টারনেট কোয়ালিশন।

নতুন নিয়ম অনুসারে, সামাজিক যোগাযোগের কোম্পানিগুলোকে সংশ্লিষ্ট তদন্তকারী সংস্থাকে তথ্য দিতে হবে এবং সে তথ্য পাঠযোগ্য ও বোধগম্য হতে হবে। দেশটির বিশেষজ্ঞরা বলছেন ভারত তথ্য প্রতুক্তিখাতে অনেকদূর এগিয়ে গেছে। এই ধরনের আইন দেশটিকে আরো পিছিয়ে দেবে। তাই তাদের দাবি সরকার যেনো দ্রুত আইনটি বাতিল করে।

Categories