Prothom Kolkata

Popular Bangla News Website

চাইলে সারাবছর মাশরুম খেতে পারেন, জেনে নিন সংরক্ষণ পদ্ধতি

।। প্রথম কলকাতা ।।

স্বাদ আর পুষ্টিগুণের জন্য অত্যন্ত জনপ্রিয় মাশরুম । বাজারে বেশ ভালো চাহিদাও রয়েছে মাশরুমের। মাশরুমের মধ্যে রয়েছে প্রোটিন, ভিটামিন, খনিজ, অ্যামাইনো অ্যাসিড, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্ট। আর মানব দেহের জন্য প্রয়োজনীয় ৯টি অ্যামাইনো অ্যাসিড থাকে মাশরুমেই।

এছাড়াও রোগ প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে মাশরুমের। কিন্তু অনেকেই এখনও পর্যন্ত বাজার থেকে কিনে এনে সমস্যায় পড়তে হয় মাশরুম কীভাবে পরিষ্কার করবেন তার জন্য , আসুন আজ আমরা জেনে নিই কীভাবে মাশরুম পরিস্কার করবেন ?

মাশরুম পরিষ্কার পদ্ধতি : প্রথমে মাশরুমের যে ডান্ডি ভেঙে নিন। এবার মাশরুমের উপরে থাকা পিচ্ছিল আস্তরণ পরিষ্কার করুন। মাশরুমের গায়ে লেগে থাকা নোংরা, মরা কোশ পরিষ্কার করুন। এবার জল দিয়ে ভালো করে ধুয়ে নিন।

এবার ধুয়ে নেওয়া মাশরুমের গায়ে সামান্য পরিমাণ ময়দা মাখিয়ে নিন। এবার মাশরুম ভালো করে ঘষে নিন। হাত দিয়ে সাবধানে ঘষলেই ময়লা উঠে আসবে। এরপর আবার খুব ভালো করে মাশরুম ধুয়ে নিন। এবার টিস্যু পেপারে মুড়ে মাশরুম শুকিয়ে নিন।

সংরক্ষণ পদ্ধতি: পরিষ্কার করে এয়ার টাইট কন্টেনারের মধ্যে শুকনো ন্যাপকিন জড়িয়ে ফ্রিজে রাখুন। কখনই প্লাস্টিকের মধ্যে রেখে দেবেন না। প্রথমে এয়ার টাইট কন্টেনারের উপর একটা ন্যাপকিন রাখুন। এবার ওর মধ্যে মাশরুম দিয়ে উপরে আরও একটি ন্যাপকিন চাপা দিয়ে দিন।

এবার কন্টেনারের মুখ বন্ধ করুন। তারপর রান্নার আগে ইষদুষ্ণ গরম জলে মাশরুম ১০ মিনিট মতো ভিজিয়ে রাখবেন। মাশরুম ভালো ভাবে পরিষ্কার করে নেওয়ার দুদিনের মধ্যে ব্যবহার করুন।