Prothom Kolkata

Popular Bangla News Website

সরকার বিক্রির অনুমতি দিলে অক্সফোর্ড টিকার দাম পড়বে এক হাজার টাকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার কোভিশিল্ড টিকা, যাকে দেশের ড্রাগ নিয়ন্ত্রক অনুমোদন দিয়েছে, তা বাণিজ্যিকভাবে পাওয়া যাবে প্রতি ডোজ হাজার টাকায়, যদি সরকার খুচরো বিক্রির অনুমতি দেয়, জানিয়েছেন সংস্থার প্রধান আদার পুনাওয়ালা।

পুনাওয়ালা বলেছেন, আমরা সরকারকে বিশেষ দামে টিকা দেব। প্রথম ১০০ মিলিয়ন ডোজের জন্য ২০০ টাকা করে দাম পড়বে। তারপরই টেন্ডারিং হবে ও বিভিন্ন দামে তা পাওয়া যাবে।

যা সরকারকে আমরা দেব, তা ভারতের জনগণকে বিনামূল্যে দেওয়া হবে। আর যখন আমরা বেসরকারি বাজারে তা বেচব, দাম পড়বে এক হাজার টাকা প্রতি শট। টিকার জন্য একটা বুস্টার ডোজের প্রয়োজন আছে, তাই মোট দাম পড়বে ২ হাজার টাকা, বলেন তিনি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকাটি উৎপাদন করছে সেরাম ইন্সটিটিউট। ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল বেরোনোর আগেই তারা ঝুঁকি নিয়ে উৎপাদন শুরু করে দিয়েছিল। এখন তাদের কাছে ৫০ মিলিয়ন ডোজ তৈরি আছে।

সেরামের প্রধান বলেছেন, আমাদের আশা পরবর্তী ৭ থেকে ১০ দিনে সমস্ত আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হবে। তার পরেই দ্রুত চিকা বেরোবে। আশা করছি আগামী এক মাসে ৭০-৮০ মিলিয়ন ডোজ সরবরাহ করা যাবে, অথবা বড়জোর দেড় মাসে।

সংস্থা বলেছে, মার্চের মধ্যে মাসিক উৎপাদন দ্বিগুণ করা যাবে. তবে বেসরকারি বাজারে তা পাওয়া যাবে কি না তা নির্ভর করছে সরকার নিষেধাজ্ঞা শিখিল করে কি না তার ওপর।

পুনাওয়ালা বলেন, সরকারের নির্দেশ মতো আমরা চলবো, কারণ তারা জানিয়েছে যে আমরা টিকা রফতানি করতে বা বেসরকারি বাজারে দিতে পারবো না। এখন আমরা আলোচনা করেছি এবং আমরা তা সম্মান করি কারণ তারা দুর্বল মানুষদের তা দিতে চায়।