Prothom Kolkata

Popular Bangla News Website

হৃদয়ে বাংলা, মাথায় টোপরও পরেছি, বাংলার সংস্কৃতি নিয়ে কী বার্তা নাড্ডার?

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিজেপি সভাপতি জেপি নাড্ডার স্ত্রী একজন বাঙালি। সেই অর্থে তিনি অবশ্যই বাংলার জামাই। বাংলার সংস্কৃতির সঙ্গে তিনি অনেকটাই পরিচিত। অথচ রাজ্যে এখন যা চলছে, সেটা বাংলার সংস্কৃতির সঙ্গে অসম্ভব বেমানান। এমন অভিযোগ করছেন বিজেপি সভাপতি। শনিবার বর্ধমানে রোড শো’র পর সাংবাদিক সম্মেলন করেন তিনি। সেখানে বারবার তাঁর কথায় উঠে এসেছে বাংলার সংস্কৃতি প্রসঙ্গ। তিনি বলেন, বাংলা আমাদের হৃদয়ে রয়েছে। আমি মাথায় টোপরও পড়েছি। সোনার বাংলার কথা আমি জানি। বাংলার সংস্কৃতিকে অসম্ভব শ্রদ্ধা করি।

এই সংস্কৃতিকে বিজেপি বহন করে এগিয়ে নিয়ে যাবে। তিনি বাঙালি কন্যাকে বিয়ে করার সময় মাথায় টোপর পড়েছিলেন, সেটাই বোঝাতে চেয়েছেন। এ কথা বলার সময় তাঁর মুখে মৃদু হাসিও দেখা যায়। এদিন তৃণমূল সরকারকে আক্রমণ করতে গিয়ে বিজেপি সভাপতি বাংলা সংস্কৃতির দিকটাই তুলে ধরেছেন। তিনি বলেন,’ ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের হাত ধরে আমাদের দল তৈরি হয়েছে। এক দেশ এক নিশান, যে দাবি তিনি করেছেন তাতে আমরা মান্যতা দিয়েছি। স্বাধীনতা আন্দোলনের সময় বাংলার ভূমিকার কথা আমরা সবাই জানি। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কি করছে? তাদের হাতে পড়ে বাংলার সংস্কৃতি আজ লুণ্ঠিত।

বাংলার সংস্কৃতি মানে কাটমানি? বাংলার সংস্কৃতি মানে গরু চুরি? বাংলার সংস্কৃতি মানে সিন্ডিকেট? যে ভাষায় আমাকে মুখ্যমন্ত্রী আক্রমণ করেছেন, যে ভাষায় প্রধানমন্ত্রীকে তিনি আক্রমণ করেছেন, সেটা কি বাংলার সংস্কৃতির সঙ্গে মানানসই?” এভাবেই বিজেপি সভাপতি মুখ্যমন্ত্রীকে নিশানা করেছেন। উল্লেখ্য মুখ্যমন্ত্রী বিজেপি সভাপতিকে নাড্ডা, গাড্ডা, চাড্ডা শব্দে আক্রমণ করেছিলেন। বিভিন্ন সময় প্রধানমন্ত্রীকে তুইতোকারি করে সম্বোধন করেছেন। সেই প্রসঙ্গেই এদিন বাংলার সংস্কৃতির উজ্জল দিকের কথা তুলে ধরে মুখ্যমন্ত্রীকে নিশানা করেছেন বিজেপি সভাপতি।

তিনি আরো বলেন, একটা সময় সবাই বলতেন হোয়াট বেঙ্গল থিঙ্কস টুডে, নেশন থিঙ্কস টু-মরো। বাংলার স্বাধীনতা সংগ্রাম, এখানকার সাহিত্য-সংস্কৃতি, কৃষ্টি, আধ্যাত্মিকতাবাদ, সেগুলিকে গোটা দেশ শ্রদ্ধা করে। সেই বাংলার আজ কি অবস্থা হয়েছে! দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়াই চলবে। প্রচুর আন্দোলন করেছি আমরা। আন্দোলনকে ভয় পাই না। এভাবেই দুর্নীতি ইস্যুতে এদিন বিজেপি সভাপতি জেপি নাড্ডা তীব্র আক্রমণ শানিয়েছেন তৃণমূলকে। রাজ্যে আবার পরিবর্তন হয়ে বিজেপি সরকার ক্ষমতায় আসবে বলে জোরের সঙ্গে দাবি করেছেন তিনি।