Prothom Kolkata

Popular Bangla News Website

বিপুল শূন্যপদ! মাধ্যমিক পাসে SSC GD কনস্টেবল নিয়োগ, জানুন আবেদন পদ্ধতি

1 min read

।। শুভ্রদীপ চক্রবর্তী ।।

চাকরি প্রার্থীদের জন্য সুবর্ণ সুযোগ। কেবল মাধ্যমিক পাসে বিপুল শূন্যপদে SSC GD কনস্টেবল নিয়োগ। SSC অর্থাৎ স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে নিয়োগ করা হয়।

SSC GD (জেনারেল ডিউটি) কনস্টেবল যেই যেই বিভাগে নিয়োগ করা হবে: বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF), ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (NIA), সশস্ত্র সীমা বল (SSB), সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশ (ITBP), সেক্রেটারিয়াট সিকিউরিটি ফোর্স (SSF)

শূন্যপদ: যেহেতু এই নিয়োগের বিজ্ঞপ্তি এখনও বেরোয়নি তাই শূন্যপদ কত তা এখনও অফিসিয়াল নয়। তবে বিভিন্ন সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী শূন্যপদের সংখ্যা প্রায় ৫০ হাজারের বেশি হতে পারে।

শিক্ষাগত যোগ্যতা: যে কোনো প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাস বা সমতুল্য।

বয়স: জেনারেল প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে বয়স হতে হবে। অন্যদিকে SC/ST/OBC/Pwd অনান্য সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী বয়সে ছাড় দেওয়া হবে।

বেতন: প্রতিমাসে ২১,৭০০ থেকে ৬৯,১০০ টাকা।

নিয়োগ পদ্ধতি: কম্পিউটার ভিত্তিক পরীক্ষা, শারীরিক মাপঝোপ(PST), শারীরিক যোগ্যতা(PET), মেডিক্যাল পরীক্ষা এবং নথিপত্র যাচাইয়ের মাধ্যমে।

শারীরিক মাপঝোপ: পুরুষ জেনারেল, ওবিসি এবং SC প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৭০ সেমি। আর ST এবং অন্যান্য সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৬৫ সেমি। বুকের ছাতি হতে হবে না ফুলিয়ে ৮১ সেমি, ফুলিয়ে ৮৫ সেমি। সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে বুকের ছাতি না ফুলিয়ে ৭৬ এবং ফুলিয়ে ৮০ সেমি হতে হবে।

মহিলা জেনারেল এবং ওবিসি প্রার্থীদের জন্য উচ্চতা হতে হবে ১৫৭ সেমি। আর SC/ST এবং অন্যান্য সংরক্ষিত প্রার্থীদের জন্য ১৫৫ সেমি উচ্চতা হতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের ৫ কিলোমিটার দৌড়তে হবে ২৪ মিনিটের মধ্যে। আর মহিলা প্রার্থীদের ১.৬ কিলোমিটার দৌড়োতে হবে সাড়ে ৮ মিনিটের মধ্যে। তবে লাদাখবাসীদের ক্ষেত্রে এই নিয়ম আলাদা।

আবেদন পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে। অফিসিয়াল ওয়েবসাইট ssc.nic.in এ গিয়ে আবেদন করা যাবে। আবেদনের শেষ তারিখ ১০ মে, ২০২১।

এই পদে আবেদন করার জন্য জেনারেল প্রার্থীদের আবেদন ফি বাবদ ১০০ টাকা জমা করতে হবে। সংরক্ষিত প্রার্থীদের কোনোরকম আবেদন ফি জমা করতে হবে না।

SSC এর তরফ থেকে জানানো হয়েছে, খুব শিগগিরই এই পদের বিজ্ঞপ্তি জারি করা হবে। আপাতত চাকরি প্রার্থীদের বিজ্ঞপ্তি না বেরোনো অবদি অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে বলা হয়েছে।

পিসিসি