সিলিন্ডার কতটা গ্যাস রয়েছে,জানবেন যেভাবে

।। প্রথম কলকাতা ।।

গৃহস্থের রান্নাবান্নায় ভরসা একমাত্র গ্যাস সিলিন্ডার।ধোয়া নেই নেই উনুন ধরানোর ঝঞ্ঝাট।তাই দ্রুত জনপ্রিয় হয়েছে অত্যাধুনিক এই জ্বালানি।তবে একটা সমস্যার রয়েছে। প্রতিটি বাড়িতেই রান্না করতে করতে ফট করে সিলিন্ডারে গ্যাস শেষ হয়ে যায়। গ্যাস কখন শেষ হবে তা বোঝা সত্যিই দায়।

গৃহিণীদের খুবই সমস্যার মধ্যে পড়তে হয়।অনেকের সিলিন্ডার নড়িয়াচড়িয়া গ্যাসের পরিমাণ বোঝার চেষ্টা করে।কিন্তু তাতে কতটা পরিমাণ গ্যাস আছে সেটা সঠিকভাবে বোঝা যায় না।তবে খুব সহজ একটা ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলে বুঝতে পারবেন সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে।

এর জন্য প্রথম একটি ভিজে কাপড় দিয়ে সিলিন্ডার থেকে মুছে নিতে হবে।তারপর সিলিন্ডারের গায়ে যদি কোন ময়লার আস্তরণ থাকে তা ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।মোছা হয়ে গেলে কয়েক মিনিটের মধ্যেই দেখবেন সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গেছে এবং কিছুটা অংশ ভিজে ভিজে রয়েছে।


সিলিন্ডারে যে অংশটুকু শুকিয়ে গেছে সেটা দেখে বুঝবেন সেই অংশে আর গ্যাস নেই।আর যে অংশটুকু শুকোতে সময় নিচ্ছে সেই অংশে গ্যাস রয়েছে।সিলিন্ডার থেকে গ্যাস থাকার জন্যই সিলিন্ডারের গায়ে লেগে থাকা জল শুকোতে দেরি হচ্ছে।কোন যন্ত্র ছাড়াই এবার থেকে বাড়িতে এই পদ্ধতিতে সিলিন্ডার গ্যাসের পরিমাণ জানতে পারবেন আপনারা।