ভারতের শৃঙ্খল মোচনের ইতিহাস

1 min read

।।রাজীব ঘোষ ।।

১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারত স্বাধীনতা পেয়েছিল। ২০০ বছরের ইংরেজ শাসনের শৃঙ্খল মুক্ত হয়ে স্বাধীনতা পেয়েছিল ভারত। লালকেল্লা থেকে ১৫ ই আগস্ট রাত বারোটার সময় জহরলাল নেহেরুর গলা ভেসে এলো। মধ্যরাতে সারা পৃথিবী যখন ঘুমে মগ্ন ভারত স্বাধীনতার মুখ দেখলো। লহরী গেট থেকে উঠলো তেরঙ্গা।

৭৪ তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রাক্কালে দেখা যাক ভারতের শৃঙ্খল মোচনের ইতিহাস। পরাধীন ভারতের শেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন এর চুক্তি অনুযায়ী ব্রিটিশ পার্লামেন্ট কে ১৯৪৮ এর ৩০ জুনের মধ্যে ক্ষমতা হস্তান্তরিত করতে হবে। ভাইসরয় কথা দিয়েছিলেন রক্তপাত ছাড়াই যেন ক্ষমতা হস্তান্তর হয় সেদিকে তারা খেয়াল রাখবেন। যদিও তেমনটা হয়নি।

তখন তিনি যুক্তি পাল্টে বলেছিলেন ঔপনিবেশিক শাসন শেষ হলে রক্তপাত হবেই। ১৯৪৭ এর ৪ জুলাই ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সে প্রস্তাবিত ভারতের স্বাধীনতা বিল ১৫ দিনের মধ্যে বিল পাস হলো। এই বিল পাসের মধ্য দিয়ে ২০০ বছরের পরাধীনতার অবসান হলো। একই সঙ্গে ভারত এবং পাকিস্তান দুটি আলাদা রাষ্ট্রে পরিণত হলো।

এরপর থেকে দীর্ঘ সাত দশকের বেশি সময় ধরে ১৫ ই আগস্ট স্বাধীনতা দিবস উদযাপিত হয়ে আসছে। স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য সব প্রতিষ্ঠানে দিনটি উদযাপন করা হয়। স্বাধীনতার আড়ালে থাকা দীর্ঘ সংগ্রামের কথা শ্রদ্ধার সঙ্গে মনে করা হয় এই দিনটায়।