Prothom Kolkata

Popular Bangla News Website

চুল থাকবে ঘন এবং কালো, কীভাবে জেনে নিন

।। প্রথম কলকাতা ।।

আজকাল চুল পড়া ও পাতলা হয়ে যাওয়ার সমস্যা প্রায় সবারই। তারপর আবার রয়েছে চুল সাদা হওয়ার সমস্যা আপনার একরাশ কালো চুলের স্বপ্ন এভাবে মাটিতে মিশিয়ে দিলে চলবে না। তাই এইসব সমস্যা থেকে নিরাময় পেতে মেনে চলুন কিছু ঘরোয়া উপায়।

হেনা প্যাক

হেনা চুলকে বিকশিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এই প্যাক চুলকে কালো করে তোলার পাশাপাশি চুলকে মজবুত করে তুলবে। প্রথমে উপকরণ হিসেবে গরম জল, কফি পাউডার এক চামচ, হেনা গুঁড়ো 3 চামচ, দই 2 চামচ, আমলা আর লেবুর রস 2 চামচ নিয়ে নিন।

গরম জলে কফি পাউডার মিশিয়ে নিন, ভালো করে ভিজে গেলে তারমধ্যে হেনা পাউডার, দই আমলা আর লেবুর রস মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার এই প্যাক চুলে লাগিয়ে 1 ঘন্টা অপেক্ষা করুন। তারপর ভালো করে শ্যাম্পু করে কন্ডিশনার ব্যবহার করুন। সপ্তাহে এক বার করলেই হবে।

ব্ল্যাক টি

চা খাওয়ার জন্য আমরা যে চা পাতা ব্যবহার করি সেটি চুলের যত্নে খুবই উপকারী। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট চুলের ফলিকল মজবুত করে। যার ফলে চুল পড়া অনেক কমে যায়।

প্রথমে চা পাতা গরম জলে ভিজিয়ে রাখুন তারপর ঠান্ডা হয়ে গেলে সেটি হাতে মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে রাখুন 10 মিনিট মতো। তারপর ভালো করে জল দিয়ে ধুয়ে নিন। এটি সপ্তাহে একবার থেকে দুবার করলেই হবে।

আমলা পাউডার

সাদা ভাব কাটিয়ে চুল কালো করতে আমলা পাউডারের মিশ্রণ যথেষ্ট উপযোগী।

হাফ লিটার জলের মধ্যে আমলা পাউডার মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। জল ঠাণ্ডা হয়ে গেলে এর মধ্যে কিছুটা লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে রোজ স্নানের সময়ে চুলে লাগিয়ে নিন। নিয়মিত এটা করলে ভালো উপকার পাবেন।

লেবু আর নারকেল তেল

রোজ রাতে শুতে যাওয়ার আগে লেবু আর নারকেল তেলের মিশ্রণ মেখে শুন। রোজ না হলে সপ্তাহে দু তিনবার মানার চেষ্টা করুন। এই দুই উপকরণই চুলের জন্য খুব উপকারী।