গুগলে বানান ভার্চুয়াল ভিজিটিং কার্ড , কিভাবে? জানুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনা আবহে হাতে-হাতে ভিজিটিং কার্ড লেনদেনের চল একপ্রকার উঠেই গিয়েছে।সকলের ভরসা এখন অনলাইন। এবার সেই দায়িত্ব নিল গুগুল।এবার গুগলই বানিয়ে দেবে আপনার ভার্চুয়াল ভিজিটিং কার্ড। ‘পিপলস কার্ড’ ফিচারটির মাধ্যমে গুগল থেকেই নিজের পরিচয়পত্র বানিয়ে ফেলতে পারবেন ইউজাররা।ভাবছেন তো কিভাবে বানাবেন এই কার্ড? আসুন তা জেনে নেওয়া যাক …

গুগল অ্যাকাউন্টে আগে সাইন ইন করুন।এবার গুগলে নিজের নাম খুঁজে বের করুন।“add me to Search” সার্চ করে সেটি ওপেন করুন।গুগল অ্যাকাউন্ট থেকে নিজের ছবি দিন সেখানে।
এবার নিজের পরিচয় লিখুন। ইচ্ছে মতো সোশ্যাল অ্যাউন্টের লিংক যোগ করে দিন। চাইলে মোবাইল নম্বর বা ই-মেলও দিতে পারেন, তাহলেই তৈরি আপনার ভার্চুয়াল ভিজিটিং কার্ড।

গুগল জানাচ্ছে, এতে সেই ব্যক্তির ওয়েবসাইট অথবা সোশ্যাল প্রোফাইল জেনে নেওয়া যাবে অয়ানাসে। অর্থাৎ ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা অন্য সোশ্যাল সাইটে কী নামে রয়েছেন তিনি। পাশাপাশি সেই ব্যক্তি কোন পেশার সঙ্গে জড়িত, তাও জানা যাবে। এতে যাঁরা ব্যক্তিগত ব্যবসা কিংবা ফ্রিলান্সিং করেন, তাঁদেরও অন্যের কাছে পৌঁছে যাওয়ার পথ প্রশস্ত হবে।তবে এক্ষেত্রে তৈরি হয়ে যেতে পারে অনেক ভুয়ো প্রোফাইলও। তার জন্য বিশেষভাবে তথ্য খতিয়ে দেখার কাজটি করবে গুগলই। নিজের ইচ্ছামতো ভারচুয়াল ভিজিটিং কার্ডটি মুছেও ফেলতে পারবেন ইউজার।