Prothom Kolkata

Popular Bangla News Website

বিনা খরচে আর ছবি রাখবে না গুগল ফটোজ

1 min read

।। প্রথম কলকাতা ।।

গুগল ফটোজ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিল প্রতিষ্ঠানটি। এবার থেকে ১৫ জিবির বেশি গুগল ফটোজের জায়গা ব্যবহার করতে হলে দিতে হবে টাকা, ঘোষণা দিয়েছে গুগল। স্বাভাবিক কারণে যারা ক্লাউডে ছবি, ভিডিও সঞ্চয় করে রেখে ফোন বা ল্যাপটপ খালি করে রাখতে চান, এবার তাদের দিতে হবে টাকা। ১ জুন ২০২১ সাল থেকে এই নিয়ম কার্যকর করার কথা বলেছে গুগল।

অনেকেই হাই রেজিলিউশন ভিডিও-ছবি সেভ করে রাখার জন্য গুগল ফটোজ ব্যবহার করেন। তাদের জন্য এতদিন গুগলের এই পরিষেবা বিনামূল্যেই ছিল। গুগল ড্রাইভ ও জি-মেলের একটি নির্দিষ্ট পরিষেবার পর টাকা দিতে হতো। এবার থেকে গুগল ফটোজের ক্ষেত্রেও দিতে হবে। তবে ২০২১ সালে ১ জুনের আগে এই বিষয়ে ছাড় থাকছে।

গুগল ফটোজের ভাইস প্রেসিডেন্ট শিম্রিত বেন ইয়াইর বলেন, ১ জুনের আগে যে ছবি ও ভিডিও আপলোড করা হবে, সেগুলি ১৫ জিবির হিসাবে ধরা হবে না। তারমানে যে ব্যাকআপ ১ জুনের আগে হবে, সেগুলি বিনামূল্যে পাওয়া জায়গায় আছে বলেই ধরা হবে। স্টোরেজ লিমিটের ক্ষেত্রে আর এই সময়ের সেভ করা ছবি-ভিডিও ধরা হবে না।

ব্যাকআপ কোয়ালিটি দেখার জন্য যেকোনও সময় সিঙ্ক সেটিংয়ে গিয়ে ব্যবহারকারী সেটিংস বদলাতে পারবেন। হিসাব অনুসারে দেখা যাচ্ছে, ব্যবহারকারীদের মধ্যে ৮০ শতাংশ এই নিয়ম চালু হলেও গুগল ফোটোজ বিনামূল্যে আগামী তিন বছর ব্যবহার করতে পারবেন। তারপর স্টোরেজ লিমিট ফুরিয়ে গেলেও যেতে পারে। তবে তখনও ১৫ জিবি ফুরিয়ে গেলে নতুন করে জায়গা কিনতে হবে।