কাঁধের ব্যাগও হবে স্মার্ট!

1 min read

।। স্বর্ণালী তালুকদার ।। কলকাতা।।

গুগল সংস্থা এই অতিমারীতেও দিব্যি প্রযুক্তি নিয়ে নাড়া চাড়া করে চলেছে। প্রায় প্রতিদিনই গুগলের তরফে ঘোষনা করা হচ্ছে নতুন নতুন সামগ্রীর, যা আধুনিক থেকে আধুনিকতর পরিষেবা দিতে প্রস্তুত। মানব সমাজের কল্যাণে গুগল এবার আনতে চলেছে স্মার্ট ব্যাগ, যা আপনাকে সাহায্য করবে ব্যাগের উপর নিয়ন্ত্রন রাখতে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাগ সংস্থা স্যামসোনাইটের সঙ্গে অংশীদারিত্ব করছে গুগল। ব্যাগটির নাম দেওয়া হয়েছে কনকেট-আই। এই  স্মার্ট ব্যাগটি আকারের ভিত্তিতে দুইযভাবে পাওয়া যাবে। একটি স্ট্যান্ডার্ড এবং  আরেকটি স্লিম। কানেক্ট-আই স্মার্ট ব্যাকপ্যাকটি মজবুত কাঠামোকে আরও স্টাইলিশ করে তুলেছে।

এর অনবদ্য ডিজাইনের সঙ্গে রয়েছে জ্যাকার্ড প্রযুক্তিতে সজ্জিত একটি কার্ড, যার সাহায্যে ফ্যাব্রিকটিকে ছোঁয়ার নিয়ন্ত্রণগুলিতে সাড়া দেিতে সক্ষম। বাম কাঁধের স্ট্র্যাপে সাদা সমান্তরাল রেখা রাখা হয়েছে, যার ফলে সংবেদনশীল অঞ্চলগুলি থেকে সহজে ব্যাগটির কার্যকলাপ নিয়ন্ত্রন করা সম্ভব।

ব্যবহারকারীদের জ্যাকার্ড কার্ড (একটি আয়তক্ষেত্রাকার ডাঙেল) মাইক্রো ইউএসবি কেবল ব্যবহার করে চার্জে বসাতে হবে এবং কাঁধের স্ট্র্যাপের নির্দিষ্ট জায়গায় প্রতিস্থাপন করতে হবে। এই ব্যাগটিকে নিয়ন্ত্রেন রাখার জন্য মোবাইলে রাখতে হবে একটি অ্যাপ, যা অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয়ের জন্য উপলব্ধ। জ্যাকার্ড কার্ড অ্যাপের সাহায্যে ব্যাগটিকে ব্রাশ আপ, ব্রাশ ডাউন, ডাবল প্রেস এবং কভার করার সুবিধা পাবেন।

এছাডা়ও গান বাজানো / বিরতি দেওয়ার মতো কার্যকলাপও সেট করা যাবে এই অ্যাপের সাহায্য। প্রয়োজনে  গুগল সহকারীকে প্রশ্ন জিজ্ঞাসা, ফোন কল বাছাই কিংবা যেসমস্ত জায়গায় ঘুরেছেন, সেই স্থান গুলিকে পিং করে রাখার মত কাজও এই ব্যাগ করবে। 

নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বহল করার জন্য ব্যাগটিতে প্রচুর পরিমানে পকেট রাখা হয়েছে। গুগল এবং স্যামসোনাইটের নতুন স্মার্ট ব্যাকপ্যাকটি মূল বডিতে একটি প্যাডড পকেট রাখা হয়েছে ল্যাপটপ / ট্যাবলেট রাখার জন্য। ব্যাগটি টেফলনের ব্যাকিং সহ একটি ওয়াটার রিপেলিং পলিয়েস্টার দিয়ে তৈরী করা হয়েছে।

মার্কিন ডলারের হিসেবে এই ব্যাগটি ২০০ থেকে ২২০ ডলার ব্যয় করলে পাওয়া সম্ভব। তবে ভারতে এখনও পর্যন্ত এই ব্যাগ আসেনি। আশা করা যাচ্ছে এই বছরের শেষেই ব্যাগটি ভারতে চলে আসবে।  অবশ্য ভারতীয়দের এই ব্যাগের জন্য কত খরচ করতে হতে পারে, তা নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।