আপনার ঘুম নিশ্চিত করতে থাকবে গুগল সহকারী

।। স্বর্ণালী তালুকদার ।। কলকাতা ।। 

রাতে ভালো করে ঘুম হয় না? কতক্ষণ ঘুমোচ্ছেন বুঝতে পারছেন না? চিন্তা দূর করতে আছে গুগল বাবার পথ‍্য। গুগলের তরফে জানানো হয়েছে খুব তাড়াতাড়ি সাধারণের জন্য প্রকাশ‍্যে আসবে গুগলের সহকারীর একটি বিশেষ টুল বা বৈশিষ্ট্য, যা আপনাকে ঘুমের সময়, এবং ঘুম সংক্রান্ত অন‍্যান‍্য সমস্ত বিষয়ে জানান দিতে থাকবে নির্দিষ্ট সময়ের ব‍্যবধানে। 

এই মুহূর্তে গুগলের আধুনিকতম বেটা সংস্করণটি ব‍্যবহারকারির স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে যাবতীয় সহকারীর ভূমিকা পালন করছে। যদি ঘুম সংক্রান্ত বিষয়ে গুগল সহায়ককারীর ভূমিকা পালন করতে সক্ষম হয় তবে ফিটবিট ব‍্যান্ডকেও হার মানাবে গুগল। 

একটি টেক বিশেষজ্ঞ পত্রিকা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই বিশেষ বৈশিষ্ট্যটি ব্যবহারকারীর দেওয়ার সমস্ত অডিও রেকির্ডিং সরিয়ে ফেলবে, ব্যবহারকারীর সুরক্ষার স্বার্থে। ব্যবহারকারীর যন্ত্রে স্বাস্থ্য সম্প্কিত সম্পর্কিত সমস্ত তথ্য প্রদান করা থাকবে, যার উপর ভিত্তি করে গুগুল সহায়ক আপনাকে সমস্ত সমস্যর বিষয়ে যথাযথ সমাধান প্রদান করতে সক্ষম হবে। 

এছাড়াও আপানার স্বাস্থ্যর উন্নতির জন্য এই বিশেষ পরিষেবাটি পরামর্শ দিতেও সক্ষম হবে। গুগল শুধু আপনার লেখনীর মাধ্যমে দেওয়া নির্দেশগুলিকে স্টোর করে রাখবে পরবর্তীকালে রিপোর্ট পেশ করার জন্য। তবে গুগলের তরফে আশ্বাস দেওয়া হয়েছিল, যে কতক্ষণ ব্যবহারকারী ঘুমোচ্ছেন সেই বিষয়ে একটি রিপোর্ট রাখা হবে।

অ্যানড্রয়েডের তরফে পরীক্ষামূলক পরিষেবা দেওয়ার বিষয়ে কিছু ভুল ত্রুটি দেখা দিয়েছে বলে এই মুহুর্তে পরিষেবাটি সর্বসাধারণের জন্য উপলদ্ধ করা যাচ্ছেনা। এচাড়া ফিটচবিটের তরফে তৃতীয় পক্ষের পরিষেবা দেওয়ার বিষয়েও কথা বলা হচ্ছে। কিন্তু কবে এই পরিষেবা জনসাঝধারণের জব্য উপলদ্ধ হবে, তা নিয়ে নিশ্চিত করে কিছু জানায়নি গুগল সংস্থাটি।