Prothom Kolkata

Popular Bangla News Website

সুখবর! ডিসিজিআই ২টি কোভিড টিকার অনুমোদন দিল ভারতে

1 min read

।। প্রথম কলকাতা ।।

রবিবার ডিসিজিআই ভারতে জরুরি নিয়ন্ত্রিত ব্যবহারের জন্য ২টি টিকাকে অনুমোদন দিল – ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড। ড্রাগ কন্ট্রোলার জানিয়েছেন যে তারা ইউকে কোভিড-১৯এর নয়া প্রকারভেদের সংক্রমণের ওপর কড়া নজর রাখছেন। ক্লিনিক্যাল ট্রায়ালের পাশাপাশি এই দিকেও প্রাথমিকতা দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার ২টি টিকার জরুরি ব্যবহারের অনুমোদন ডিসিজিআই দেওয়ায় ভারতে টিকার উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ মোড় বসে অভিহিত করলেন। তিনি সামনের সারির সমস্ত কর্মীকে ভাইরাসের বিরুদ্ধে অসাধারণ লড়াইয়ের জন্য কৃতজ্ঞতা জানালেন।

মোদী টুইটারে বললেন, এটা প্রত্যেক ভারতবাসীর জন্য গর্বের যে, যে দুটি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে সে দুটিই ভারতে তৈরি। এটা আমাদের দেখায় যে আমাদের বৈজ্ঞানিক সম্প্রদায় কতটা আগ্রহী আত্মনির্ভর ভারতের স্বপ্ন পূরণ করতে, যার শিকড়ে রয়েছে যত্ন ও সহমর্মিতা।

ভারতের কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ভিজে সোমানি বলেছেন, পুনে-ভিত্তিক সেরাম ইন্সটিটিউট কোভিশিল্ডের জন্য ও ভারত বায়োটেক কোভ্যাক্সিনের জন্য ট্রায়ালের সমস্ত তথ্য জমা দিয়েছে। তাদের দুটিকেই নিয়ন্ত্রিত বাবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, যদি বিন্দুমাত্র নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকত, আমরা অনুমোদন দিতাম না। টিকাগুলি ১০০ শতাংশ নিরাপদ।