Prothom Kolkata

Popular Bangla News Website

কিছুতেই চুলের জট ছাড়াতে পারেন না? শিখে নিন না কিছু টিপস

||শুভ্রদীপ চক্রবর্তী||

চুলের জট ছাড়াতে গিয়ে নাজেহাল কান্ড। কখনো এইভাবে তো কখনো ওইভাবে এই প্রবল ধস্তাধস্তিতে হাতে উঠে আসে গোছা গোছা চুল। কিন্তু একটু সাবধানে চুলের যত্ন নিলেই জট থেকে মুক্তি পাওয়া যায়। মূলত চুলে জট পড়ে অভ্যন্তরীণ এবং বাহ্যিক বিভিন্ন কারণে। চুলের ডগা ফাটা শুরু করলে, চুল খুলে ঘুমোলে, নিয়মিত না আচড়ালে, আদ্রতার কারণেও এই সমস্যার সম্মুখীন হতে হয় আপনাকে।

নিয়মিত তেল মাখুন

স্ক্যাল্পের উপর ভালো করে করে নিয়মিত তেল মাখুন। চুলে তেল লাগালে চুলের শুষ্কতা কমে। স্ক্যাল্পে তেল লাগাতে ইচ্ছে না করলে সপ্তাহে অন্তত একদিন চুলে তেল মাখুন।

কন্ডিশনার ব্যবহার করুন

চুলে শ্যাম্পুই যথেষ্ট নয়। শ্যাম্পুর পর ভালো করে কন্ডিশনার ব্যবহার করুন। কন্ডিশনার লাগানোর পর সঙ্গে সঙ্গে ধুয়ে নেবেন না। কন্ডিশনার চুলকে মসৃণ এবং কোমল রাখে।

চুলের ডগা থেকে জট ছাড়ান

যখনই চুল আঁচড়াবেন একদম চুলের ডগা থেকে শুরু করবেন। চুলের নিচের দিকে জট ছাড়ানোর পর আস্তে আস্তে উঠুন। এতে চুল ঝরবেও কম ভাঙবেও কম।

সিরাম ব্যবহার করুন

সিয়াম চুলের জট ছাড়াতে খুবই সাহায্য করে। শ্যাম্পুর পরে চুল আঁচড়ানোর আগে হেয়ার সিরাম ব্যবহার করুন।

বড়ো দাঁড়ার চিরুনি ব্যবহার করুন

বড় দাঁড়ার চিরুনি ব্যবহার করলে চুল ঝরে যাওয়ার সম্ভাবনা কমে। তবে অবশ্যই মনে রাখবেন ভেজা চুলে চিরুনি দেবেন না। তখন চুল নরম থাকে ছিড়ে যাওয়ার ঝুঁকি বেড়ে যায়।

আঙ্গুল দিয়ে জট ছাড়ান

অনেক সময় চিরুনির চেয়ে আঙ্গুল ভালো কাজ করে। চুলে জট বেশি পড়লে চিরুনি বা ব্রাশ এর পরিবর্তে আংগুল দিয়ে ধীরে ধীরে গিঁট, জট খুলতে থাকুন।