Prothom Kolkata

Popular Bangla News Website

নতুন বছরে থেকে Telegram ব্যাবহার করতে খরচ করতে হবে টাকা

1 min read

।। প্রথম কলকাতা ।।

আগামী ২০২১ এর শুরুতে পে ফর সার্ভিস লঞ্চ করতে চলেছে পৃথিবীর অন্যতম বড় মেসেজিং প্লাটফর্ম টেলিগ্রাম। এতদিন পর্যন্ত টেলিগ্রামে সবকিছু একেবারে ফ্রী তে করা যেত। তবে মেসেজিং এর সার্ভিস আপাতত ফ্রী থাকলেও পরবর্তীকালে একটু পরিবর্তন হতে পারে। টেলিগ্রামের প্রতিষ্ঠাতা জানিয়েছেন ফান্ডিং এর বিষয়টি নিয়ে একটু ভাবনা চিন্তার প্রয়োজন পড়েছে। এই কারণে তিনি বিভিন্ন উপায়ে ফান্ডিং জেনারেট করার পরিকল্পনা নিচ্ছেন। তার কথায়, আগামী বছর থেকে এই কোম্পানি রেভিনিউ জেনারেট করা শুরু করবে। তার সাথেই নতুন নতুন ফিচার টেলিগ্রাম অ্যাপ্লিকেশনে নিয়ে আসা সম্ভব হবে। এর ফলে গ্রাহক সংখ্যা অনেকটা বাড়বে বলে তার আশা


গত ২০১৩ সালে পাভেল এবং তার ভাই নিকোলাই মিলে তৈরি করেছিলেন এই মেসেজিং প্লাটফর্ম টেলিগ্রাম। তবে প্রথম দিকে তারা কিন্তু সাফল্যের মুখ দেখতে পারেননি। আস্তে আস্তে এই অ্যাপ এর জনপ্রিয়তা বাড়ে এবং বর্তমানে প্রায় সকলেই টেলিগ্রাম ব্যবহার করে থাকেন। এতদিন ধরে সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপ্লিকেশন চলছে। তবে এই সমস্ত পরিষেবা পেতে এবার একটু টাকা খরচ করতে হতে পারে। পাভেলের মতামত, এতদিন পর্যন্ত অ্যাপ্লিকেশনের সমস্ত কিছু খরচ তিনি নিজের সঞ্চয় থেকে চালিয়েছেন। কিন্তু এত বিশাল পরিমাণ ব্যবহারকারীর সংখ্যা থাকার কারণে রেভিনিউ এর প্রয়োজন আছে।

[ আরো পড়ুন :নজরকাড়া লুকে LG আনছে তাদের নতুন স্মার্টফোন LG Stylo 7 5G ]

তিনি জানিয়েছেন, বিজ্ঞাপনের মাধ্যমে আয় করার চেষ্টা করা হবে। সেই নিয়ে বর্তমানে তিনি ভাবনা চিন্তা করছেন। পাশাপাশি স্টিকার ফিচার সহ আরো বেশ কয়েকটি উপায় ব্যবহার করে আয়ের চেষ্টা করা হবে। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বর্তমানে যে সমস্ত সুবিধা গ্রাহকরা ফ্রি তে পাচ্ছেন তা সম্পূর্ন ফ্রি থাকবে। তবে ব্যবসায় এবং পাওয়ার ইউজারদের জন্য বেশকিছু নতুন ফিচার টেলিগ্রাম অ্যাপ্লিকেশনে যুক্ত হবে। এবং সেগুলির জন্য আপনাদের টাকা দিতে হবে। তবে যারা সাধারন কাজের জন্য টেলিগ্রাম ব্যবহার করেন তাদের কোনো টাকা দিতে হবে না।