Prothom Kolkata

Popular Bangla News Website

বিনামূল্যে কলিং! নতুন বছরের প্রথমদিন গ্রাহকদের জন্য দুর্দান্ত অফার নিয়ে এলো Jio,

1 min read

।। প্রথম কলকাতা ।।

নতুন বছরে গ্রাহকদের জন্য চমক নিয়ে হাজির হল Reliance Jio! এবার থেকে সমস্ত ডমেস্টিক ভয়েস কলের ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ (IUC) বন্ধ করার ঘোষণা করল মুকেশ আম্বানির টেলিকম সংস্থা। এর অর্থ হল, Reliance Jio থেকে ভারতের যে কোনও নেটওয়ার্ক Airtel বা Vodafone Idea বা BSNL-এর ভয়েস কল সম্পূর্ণ বিনামূল্যে করতে পারবেন ইউজারেরা।
Jio ব্যতিরেকে দেশের যে কোনও নেটওয়ার্কে এই বিনামূল্যে কলিং পরিষেবা শুরু হচ্ছে 1 জানুয়ারি, 2021 থেকেই। এত দিন যাবৎ কেবল মাত্র Jio থেকে Jio বিনামূল্যে কল করার সুযোগ পেতেন গ্রাহকেরা। আর অন্য নেটওয়ার্কে কল করার জন্য Jio-র বিভিন্ন রিচার্জ প্ল্যানে কেবলই ফ্রি মিনিটস অফার করা হত গ্রাহকদের। এবার থেকে Jio তো অবশ্যই এবং দেশের সব নেটওয়ার্কে ফ্রি-তেই কল করতে পারবেন ইউজারেরা।
2019 সালে Jio থেকে ভারতবর্ষের অন্য যে কোনও নেটওয়ার্কে কল করার জন্য IUC চালু করেছিল মুকেশ আম্বানির এই কোম্পানি। হাতে গোনা কয়েকটা রিচার্জ প্ল্যানেই অন্য নেটওয়ার্কে কল করার জন্য ফ্রি মিনিটস অফার করত Jio। আর সেই প্ল্যানগুলির মধ্যে রয়েছে 129 টাকা, 149 টাকা, 199 টাকা এবং 555 টাকার প্রিপেইড রিচার্জ প্ল্যান। প্রতিটি রিচার্জ প্যাকই Reliance Jio-র অত্যন্ত জনপ্রিয় প্ল্যান।

[ আরো পড়ুন :ভারতের বাজারে কম দামে বাজেট ফোন লঞ্চ করলো Vivo ]

2019 সালের সেপ্টেম্বর মাস থেকে Bill & Keep সিস্টেম চালু করার দিনক্ষণ বাড়িয়ে 2020 সালের 1 জানুয়ারি করে দেয় টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়া (TRAI)। তার পর থেকেই Jio ইউজারদের কাছ থেকে অফ-নেট ভয়েস কলের জন্য চার্জ করতে শুরু করে। 31 ডিসেম্বর কোম্পানির সেই IUC চার্জ বা অন্য নেটওয়ার্কে কল করার জন্য টাকা কাটার ব্যবস্থাপনা বন্ধ করে দেওয়ার ফলে ব্যাপক চাপে Vodafone Idea এবং Airtel-এর মতো দেশের নামজাদা বেসরকারি টেলিকম সংস্থাগুলি। কারণ এমনতর সুবিধা তাদের নেই।এদিন Reliance Jio-র তরফে বলা হয়েছে, ‘ট্রাই-এর নির্দেশ অনুযায়ী, Bill and Keep সিস্টেম চালু হচ্ছে 2021-এর 1 জানুয়ারি থেকেই। অর্থাৎ সেই দিন থেকেই আমরা দেশের অন্য সব নেটওয়ার্কে ভয়েস কল করার জন্য IUC চার্জ বন্ধ করছি। এর আগে Reliance Jio গ্রাহকদের প্রতিশ্রুতি দিয়েছিল যে, অন্য নেটওয়ার্কে ভয়েস কল করার খরচ অর্থাৎ IUC চার্জ বন্ধ করবে। সেই কথাই আমরা রাখতে চলেছি নতুন বছরের প্রথম দিন থেকেই।’