Prothom Kolkata

Popular Bangla News Website

হাসিনা-মোদি বৈঠকে সই হতে পারে চার সমঝোতা স্মারক

1 min read

।। প্রতীক রায়, ঢাকা অফিস।।

আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়াল বৈঠকে চারটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হতে পারে। তবে সমঝোতা চুক্তি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রী ইন্ডিয়ান লাইন অব ক্রেডিট (এলওসি)’র আওতায় শেষ হওয়া কয়েকটি প্রকল্প উদ্বোধন করতে পারেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন সোমবার সংবাদ সংস্থা বাসসকে জানান, দুই প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়াল শীর্ষ বৈঠকটি ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে, ১৬ অথবা ১৭ তারিখে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী পর্যায়ে আলোচনার আগে আসন্ন বৈঠকের এজেন্ডা চূড়ান্ত করতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন দিল্লি সফর করবেন।

তিনি বলেন, আমরা ভারতের প্রতি কৃতজ্ঞ যে, তাদের প্রধানমন্ত্রী আমাদের বিজয়ের মাসে আমাদের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। কারণ আমাদের বিজয় ভারতেরও বিজয় ছিল।

সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে ৬ষ্ঠ যৌথ পরামর্শ কমিশনের (জেসিসি) বৈঠকের আগে ড. মোমেন ইঙ্গিত দিয়েছিলেন যে দু’দেশের প্রধানমন্ত্রীর পরবর্তী বৈঠকে কিছু দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী মোদি গত বছরের ৫ অক্টোবর দিল্লিতে সর্বশেষ দ্বিপক্ষীয় বৈঠক করেন।

জাতির পিতার জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিতে এই বছর ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের কথা থাকলেও কোভিড-১৯ মহামারির কারণে এ সফর বাতিল করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপনে যোগ দিতে নরেন্দ্র মোদিকে ২৬ মার্চ ঢাকা সফরে আসার আমন্ত্রণ জানানো হয়েছে।

এর আগে বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানান যে, ডিসেম্বরে হাসিনা-মোদি শীর্ষ ভার্চুয়াল বৈঠককে ভারতের প্রধানমন্ত্রীর সশরীরে সফরের বিকল্প হিসেবে বিবেচনা করা হচ্ছে না।

বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক রয়েছে। দুই দেশের নেতারা একে ‘সোনালী অধ্যায়’ ও ‘রক সলিড’ হিসেবে অভিহিত করছেন।

পিসি/