প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণ সম্পর্কের ক্ষেত্রে ব্যাপক ক্ষতি, বলল চিন

1 min read

।। সুদীপ মান্না ।।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যু চিম-ভারত সম্পর্কের ক্ষেত্রে ব্যাপক ক্ষতি। বর্ষীয়ান ভারতীয় রাজনীতিবিদের প্রযাণে গভীর শোকপ্রকাশ করে বলল চিন।

চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিয়াং মঙ্গলবার বলেন, “প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ভারতের বর্ষীয়ান কূটনীতিবিদ। তাঁর ৫০ বছরের রাজনৈতিক জীবনে তিনি চিন-ভারত সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।“

২০১৪এ চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর ভারত সফরে প্রণবাবুর সঙ্গে বৈঠকের কথা উল্লেখ করে তিনি বলেন, বৈঠকের পর দুদেশই আরও নিকট সম্পর্ক গড়ে তোলা নিয়ে যৌথ বিবৃতি দিয়েছিল।

প্রণব ২০১৬এ চিন সফরে গিয়েছিলেন। তিনি সেখানে রাজনৈতিক নেতৃত্ব ও বণিক সম্প্রদায়ের সঙ্গে বৈঠকে ভারতীয় ব্যবসার বিশ্ব সবচেয়ে জনবহুল দেশের বৃহত্তর বাজারে প্রবেশের কথা বলেছিলেন।

তিনি সেখানে বলেছিলেন, ২০০০এর ৩ বিলিয়ন ডলার থেকে দুদেশের অর্থনৈতিক সম্পর্ক যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। ২০১৫-১৬এ দ্বিপাক্ষিক বাণিজ্য ৭০ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

দুদেশের মধ্যে বিতর্কিত প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দিকে অপ্রত্যক্ষ ইঙ্গিত করে তিনি বলেছিলেন, “ভারত বিশ্বাস করে আমাদের দুটি জাতির মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার ব্যাপক সম্ভাবনা রয়েছে। সাম্প্রতিক সময়ে আমাদের সম্পর্কের স্থিতিশীলতা এই সুযোগগুলি সদ্ব্যবহার এবং কাছাকাছি আসার জন্য একটি সক্ষম ভিত্তি সরবরাহ করছে।“

“ভারতের বৈদেশিক নীতির প্রাথমিক মূল নীতিটি হ’ল বৈচিত্রকে স্বীকৃতি দেওয়া। আমরা পার্থক্যকে বাড়াতে উত্সাহ দিইনি কখনও, বরং পার্থক্যগুলিকে কমিয়ে সহমতের বিষয়গুলিকে প্রসারিত করেছি,”  বলেছিলেন প্রণববাবু।