চিনে দেখা যেতে পারে খাদ্যের আকাল, বিপর্যয়ের মুখে চিন

1 min read

।। প্রথম কলকাতা ।।

করোনার পর এবার ভয়াবহ বন্যার কবলে পড়েছে চিন।এই ভয়াবহ বন্যার জেরে চিনে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।আর এই ফসলের ক্ষতি চিনের সাধারণ জনগণের জীবনকে প্রভাবিত করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। আপাতত পাওয়া তথ্য জানাচ্ছে প্রায় ৬ কোটি মানুষ এই বন্যার কবলে পড়েছে।গৃহহীন হয়ে পড়েছে লক্ষ লক্ষ মানুষ।ইয়াংসে প্রায় ৪০০ টি ছোট-বড় নদী জলে উপচে পড়েছে বলে জানা গিয়েছে।

কমপক্ষে দেড় কোটি একর জমির ফসল নষ্ট হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। জমি জলার তলায় থাকায় নতুন করে চাষও সম্ভব হচ্ছে না, ফলে পরের মৌসুমেও পর্যাপ্ত শস্য মিলবে না বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।চিনের তৎকালীন বিপর্যয় মোকাবিলা মন্ত্রকের মতে, এই বন্যায় বেশ কয়েক বিলিয়ন ডলারের ক্ষতি ইতিমধ্যেই হয়ে গিয়েছে।

করোনা ভাইরাস ছড়িয়েছে চিন , এই অভিযোগ এনেছে মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের একাধিক দেশ।মার্কিন যুক্তরাষ্ট্রর সঙ্গেও চিনের সম্পর্ক তলানিতে ঠেকেছে।এদিকে গত কয়েক মাস ধরে ভারতে চিনের উত্তেজনা বেড়েছে। ইতিমধ্যেই ভারত চিন সংঘর্ষে শহিদ হয়েছে ১৫ জন ভারতীয় জওয়ান।তারপর থেকেই চিনা দ্রব্য বয়কটের দাবি উঠেছে দেশ জুড়ে। এবং একাধিক চিনা দ্রব্য , চিনা অ্যাপ নিষিদ্ধ হয়েছে ভারতে।