নেইল পলিশ দীর্ঘস্থায়ী হওয়ার উপায়

।। সুদীপা সরকার ।। কলকাতা ।।

মেয়েদের হাতের সৌন্দর্যের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল নেইলপলিশ। বেশি ভাগ মেয়েরাই তাদের হাতের নখ সুন্দর ভাবে কেটে দারুন দারুন রঙের নেইলপলিশ পড়তে ভালোবাসেন। নেইল পলিশের আবার একটা সমস্যা আছে। দামি হোক বা কম দামি বেশিদিন টেকে না নেইলপলিশ। কমদামি নেইলপলিশ গুলি ২৪ ঘন্টা অথবা ৪৮ ঘণ্টা নখে থাকে। একটু কাজ করলে হাতে জল লাগলে সে নেইলপলিশ উড়ে যায়। কিন্তু দামি নেলপলিশের ক্ষেত্রে কয়েকটা দিন হয়তো নখে থাকে।

সামনেই পুজো। আপনার প্রিয় রঙের নেইলপলিশ নখে লাগিয়ে অবশ্যই চেষ্টা করবেন পুজোর ক’দিন যেন আপনার প্রিয় রং এর নেইলপলিশ নখে থাকে। আপনার হাতের নখে নেইলপলিশ জাতির দীর্ঘস্থায়ী থাকে তার জন্য রয়েছে বেশ কয়েকটি উপায়। এই পদ্ধতিগুলো মেনে চললেই দেখবেন আপনার প্রিয় রং এর নেইলপলিশ আপনার শখের নখে রয়ে গিয়েছে।

প্রথমতঃ হাতের আঙ্গুল যদি ভিজে থাকে সেই অবস্থায় কিছুতেই নেলপলিশ লাগাবেন না।
কারণ নৌক ভিজে থাকলে নেইলপলিশের রং ভালো করে বসবে না নখে। আপনি হয়তো নেইল পলিশ পড়ে নিলেন, কিন্তু তা দ্রুত উঠে যাবে। তাই হাতের নখ যখন একদম শুষ্ক থাকবে, তখনই পড়বেন নেইলপলিশ।

দ্বিতীয়তঃ যখন নেইলপলিশ পড়বেন, তখন নখ কে প্রস্তুত রাখতে হবে। অর্থাৎ নখ কে পরিষ্কার রাখতে হবে আবার অন্যদিকে নখ মসৃণ থাকাও জরুরি। নখে যদি অন্য নেইলপলিশ লেগে থাকে তাহলে তা কোনোভাবেই দীর্ঘস্থায়ী হবে না। এছাড়াও নখ যদি তেল তেলে হয়ে থাকে তাহলে নেইলপালিশ পড়বেন না।

তৃতীয়তঃ নেইলপলিশ বেশি বেশি করে নখে লাগাবেন না। একসঙ্গে বেশি পরিমাণে নেইলপলিশ লাগালে তা একদিকে যেমন শুকোতে চায় না আবার অন্যদিকে খুব তাড়াতাড়ি উঠে যায়।

চতুর্থতঃ নেইলপলিশ পরার আগে অবশ্যই নেইলপলিশের শিশিকে ভালো করে ঝাঁকিয়ে নিতে হবে। তাতে নেইলপালিশ ভালো করে মিশে যায় রং ও ভালো হয় এবং নখে থাকেও বেশি দিন।

পঞ্চমতঃ রঙিন নেইলপালিশ পরার আগে নখে ট্রান্সপারেন্ট নেইলপলিশ লাগিয়ে নিতে হবে।তার উপর রঙিন নেইলপালিশ লাগালে নেলপলিশ বেশিদিন টিকবে।