Prothom Kolkata

Popular Bangla News Website

ডিমের কুসুম আপনার শরীরের জন্য কতটা উপকারী এখনই জানুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীর সুস্থ রাখতে ভিটামিন ডি এর ভূমিকা অনেক। বিশেষ করে শীতের সময় ভিটামিন ডি শরীরের জন্য খুব জরুরি।

তার উপর করোনা সংক্রমণ ঠেকাতেও ভিটামিন ডি কার্যকর বলছেন বিশেষজ্ঞরা। এই ভিটামিনের ঘাটতির কারণে শীতে হাড়ের সমস্যা ও ফ্লু এর সমস্যা দেখা দেয়। ভিটামিন ডি এর অন্যতম উৎস সূর্যালোক। এছাড়া এই ভিটামিন মেলে এমন কিছু খাবারও রাখতে পারেন পাতে।

ডিমের কুসুম- ভিটামিন ডি এর খুব ভালো উৎস হলো ডিমের কুসুম। অন্য সব পুষ্টি উপাদানও আছে ডিমের কুসুমে। ডিমের সাদা অংশে প্রোটিন আর কুসুমে ফ্যাট ও মিনারেল পাওয়া যায়।

দই- ভিটামন ডি এর আরেকটি ভালো উৎস হলো দই। এটি বেশ স্বাস্থ্যকর, হজমের জন্য উপকারী। এছাড়া হাড় যেমন মজবুত করে দই, তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

ওটমিল- ভিটামিন ডি এর দারুণ এক উৎস ওটমিল। এতে মিনারেল ও অন্য ভিটামিনও আছে। ব্রেকফাস্টে দুধের সাথে ওটমিল মিশিয়ে খাওয়া বেশ স্বাস্থ্যকর। শস্য হিসেবে ওটমিল ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করে।

মাশরুম- খাবারে ভিটামিন ডি এর পরিমাণ বাড়াতে মাশরুমকে বেছে নিতে পারেন। সূর্যের আলোতে বেড়ে উঠা মাশরুমে ভিটামিন ডি এর পরিমাণ বেশি থাকে। পাস্তা, ডিম ও সালাদের সাথে মাশরুম খেতে পারেন।

দুধ- এক গ্লাস গরম দুধ আপনার ভিটামিন ডি এর চাহিদা পূরণ করতে পারে। শীতের সময়টায় গরম দুধের সাথে একটু হলুদের গুঁড়ো মিশিয়ে পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।