ফেসবুক, হোয়াটস অ্যাপে গেরুয়া থাবা ! তোপ রাহুলের

।। রাজীব ঘোষ ।।

ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন কে হাতিয়ার করে বিজেপি এবং আর এস এস এর বিরুদ্ধে আক্রমণ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি টুইটারে লিখেছেন ভারতে ফেসবুক হোয়াটসঅ্যাপ কে নিয়ন্ত্রন করছে বিজেপি এবং আর এস এস। প্রসঙ্গত, মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে বলা হয়েছে ব্যবসায়ীক মুনাফার কথা মাথায় রেখেই ফেসবুক কর্তৃপক্ষ বিজেপি নেতাদের ঘৃণা ছড়ানোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেনি।

বিজেপি নেতাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হলে ভারতে ব্যবসার ক্ষতি হতে পারে এই আশঙ্কা থেকেই এরকম সিদ্ধান্ত নিয়েছিল ফেসবুক। রাহুল গান্ধী টুইটারে লিখেছেন শেষ পর্যন্ত মার্কিন সংবাদমাধ্যম সত্যিটা প্রকাশ করল। রাহুলের আক্রমণের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ লিখেছেন যারা পরাজিত নিজেদের দলের মধ্যে যাদের নিয়ন্ত্রণ নেই তারা শুধু ভাবেন সারা দুনিয়াকে নিয়ন্ত্রণ করছে বিজেপি এবং আরএসএস।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে ভারতে ফেসবুকের পাবলিক পলিসি বিষয়ক আধিকারিক আঁখি দাস পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে বাধা হয়ে দাড়িয়ে ছিলেন। তিনি নাকি বলেছিলেন কেন্দ্রের শাসক দলের নেতাদের বিরুদ্ধে বিদ্বেষ রোধ আইন প্রয়োগ করলে ভারতে সংস্থাকে ব্যবসায়িক ক্ষতির সামনে দাঁড় করাতে পারে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে তেলেঙ্গানার বিজেপি বিধায়ক টি রাজার বক্তব্য হিংসা এবং উস্কানিতে ভরা ছিল। ফেসবুক কোনো ব্যবস্থা নেয়নি। এটা এক ধরনের কেন্দ্রের শাসক দলের হয়ে পক্ষপাতিত্ত মূলক আচরণ।