Prothom Kolkata

Popular Bangla News Website

ট্রাম্পকে স্থায়ীভাবে ব্লক করলো ফেসবুক

1 min read

।। প্রতীক রায়।।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অনির্দিষ্টকালের জন্য ব্লক করেছে ফেসবুক কর্তৃপক্ষ। সম্প্রতি দেশটিতে ঘটে যাওয়া সহিংসতা উস্কে দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

জাকারবার্গ তার অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্টে জানান, এর আগে ২৪ ঘণ্টার জন্য তাকে ব্লক করা হলেও নতুনভাবে তা বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) টুইটার ও ফেসবুক ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ব্লক করে দেয়। যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকদের নজিরবিহীন হামলার পর বিষয়টি নিয়ে টুইট করতে থাকায় এ দুই সামাজিক যোগাযোগ মাধ্যম এ সিদ্ধান্ত নেয়।

টুইটে বিক্ষোভকারীদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানিয়ে ট্রাম্প আবারও দাবি করেন যে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হয়েছে। বিক্ষোভকারীদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, ‘আমি আপনাদের ভালোবাসি। ’

টুইটার জানায়, ট্রাম্প তার তিনটি টুইটে ‘সিভিক ইনটেগ্রিটি পলিসি গুরুতরভাবে লঙ্ঘন’ করেছেন। ওই টুইটগুলো সরিয়ে না নিলে এবং এ ধরনের টুইট করা অব্যাহত রাখলে ট্রাম্পের অ্যাকাউন্ট (@realDonaldTrump) চিরতরে বন্ধ করা হতে পারে বলেও সতর্ক করে টুইটার।

এর আগেও টুইটারের নীতিমালা লঙ্ঘন করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। অন্যদিকে, ২৪ ঘণ্টার জন্য ট্রাম্পের অ্যাকাউন্ট স্থগিত করেছে ফেসবুক এবং ইউটিউবও এ সংক্রান্ত একটি ভিডিও সরিয়ে নিয়েছে।

এ ব্যাপারে ফেসবুক জানায়, ট্রাম্পের বক্তব্য চলমান সহিংসতা কমানোর বদলে ঝুঁকি আরো বাড়াতে পারে বলে তার অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে।

পিসি/