একসঙ্গে ভিডিও দেখার সুযোগ করে দিল ফেসবুক ম্যাসেঞ্জার

।। স্বর্ণালী তালুকদার ।।

করোনা আবহে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা অনেক বেশি বেড়েছে। বাড়িতে বসে সারা পৃথিবীর খবর ভিডিও এবং টেক্সট আকারে ব্যবহারকারীরা পেয়ে যাচ্ছেন। ম্যাসেঞ্জার থেকে একসঙ্গে বহু মানুষের সঙ্গে ভিডিও কনফারেন্সেরও সূযোগ করে দিয়েছে ফেসবুক ম্যাসেঞ্জার। তবে এবার ফেসবুক ম্যাসেঞ্জারের নতুন সংযোজন এবার থেকে ভিডিও কল করলে ব্যবহারকারী ৫০ জন ব্যক্তিকে ভিডিও কনফারেন্সে নিতে পারবে। 

এছাড়াও ম্যাসেঞ্জার রুমের নতুন আপডেটে ওয়াচ টুগেদার অপশনে গেলে প্রাসঙ্গিক ভিডিওর তালিকা পেশ করবে। সেই ভিডিও দেখার জন্য সর্বাধিক ৮ জন ব্যক্তিকে যোগ করা যাবে। একসঙ্গে না থেকেও একসঙ্গে একটি ভিডিও দেখা যাবে এই ব্যবস্থার মাধ্যমে এবং নিজেদের প্রিয়জনদের সেই ভিডিও দেখাতে কেমন লাগছে, তাও জানা যাবে। সকলকে ভিডিও দেখতে দেখতেই দেখা যাবে, তাই কে কেমন অভিব্যক্তি প্রকাশ করছে তাও জানা যাবে।

চলতি বছরেই ফেসবুক প্রকাশ্যে এনেছিল ফেসবুক অ্যাপ থেকেই একসঙ্গে  ভিডিও দেখা যাবে। এর জন্য তৈরী করতে হবে একটি রুম, যেখানে কানেক্ট করলেই ভিডিও কল শুরু হবে এবং সেই সঙ্গে ফেসবুকের যে কোনও ভিডিও একসঙ্গে দেখা যাবে। এরজন্য সামনাসামনি বসতে হবে। করোনা কালে এই অভিনব উদ্যােগকে আরও একটু ব্যক্তিগত স্তরে নিয়ে যাওয়ার জন্য ম্যাসেঞ্জারেও ভিডিও দেখার ব্যবস্থা করা হয়েছে। 

একটি লিংকের মাধ্যমে অন্যান্য ব্যক্তিরাও ওই ভিডিও রুমে প্রবেশ করতে পারবে, যাদের ফেসবুক অ্যাকাউন্ট নেই। এই মূহুর্তে পরিসংখ্যান বলছে ১৫০ মিলিয়ান ভিডিও কল হয়েছে ম্যাসেঞ্জারে। এছাড়াও বিশ্বের সমস্ত ব্যবহারকারীরা ম্যাসেঞ্জারে ২০০ মিলিয়ন ভিডিও পাঠিয়েছে। ফেসবুক ছাড়াও গুগলের তরফে এই একই ব্যবস্থা করা হয়েছে একটি ডিজিটাল প্ল্যাটফর্মের সঙ্গে যৌথ উদ্যোগে।