প্রধানমন্ত্রীকে গালি দিচ্ছে ফেসবুক কর্মচারিরা, অভিযোগ কেন্দ্রীয় মন্ত্রীর

1 min read

।। সুদীপ মান্না ।।

ভারতীয় রাজনীতিতে এখন ফেসবুক-পর্ব চলছে। এবার জমে উঠল বিতর্ক। রিপোর্টে অভিযোগ করা হয়েছিল, এক ফেসবুক কর্মকর্তা শাসক বিজেপির সদস্যদের প্রতি পক্ষপাত করছে। হিংসাত্মক পোস্ট নিয়ে কোনও পদক্ষেপ করা হচ্ছে না। এবার মার্ক জুকেরবার্গকে চিঠি লিখে উল্টো অভিযোগ করল সরকার।

কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী ফেসবুক প্রতিষ্ঠাতাকে চিঠি লিখে অভিযোগ করলেন, সোশ্যাল মিডিয়াটির কর্মচারিরা “লিপিবদ্ধভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সিনিয়ার ক্যাবিনেট মন্ত্রীদের গালি দিচ্ছে।“ এরা এখনও ফেসবুক ইন্ডিয়ায় চাকরি করছে এবং গুরুত্বপূর্ণ পদেও রয়েছে।

“সম্প্রতি বহু উদাহরণ রয়েছে, যেখানে ফেসবুককে ব্যবহার করে অরাজক ও কট্টরপন্থীরা সামাজিক শৃঙ্খলা ধ্বংস করছে, হিংসার জন্য মানুষকে নিযুক্ত ও জড়ো করছে। যদিও এদের প্রতি কোনওরকম পদক্ষেপ করতে আমরা দেখছি না। এর কারণ কি কায়েমী স্বার্থের গোষ্ঠীরা রাজনৈতিক হিংসা ও অস্থিরতা তৈরি করতে চাইছে ভারতে?” লিখেছেন প্রসাদ।

তিনি আরও লিখেছেন, “২০১৯এর ভোটের আগে ফেসবুক ভারতের ম্যানেজমেন্টের সমবেত উদ্যোগ ছিল, শুধু দক্ষিপন্থী সমর্থকদের পাতাগুলি মুছেই দেওয়া নয়, তাদের পৌঁছও কমিয়ে দেওয়া। আক্রান্তদের আশ্রয়ও দেওয়া হয়নি।“

সংবাদ মাধ্যমের রিপোর্টের উদাহরণ দিয়ে প্রসাদ লিখেছেন, ফেসবুক ভারতের টিম, ম্যানেজিং ডিরেক্টর থেকে অন্যানন্য সিনিয়র আধিকারিকরা “প্রভাবিত বিশেষ রাজনৈতিক মতাদর্শের মানুষদের দ্বারা।“