Prothom Kolkata

Popular Bangla News Website

সারাদিন ল্যাপটপে বসেই কাজ, চোখের দৃষ্টি কিন্তু অজান্তেই দুর্বল হচ্ছে

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

লকডাউনে প্রায় প্রত্যেক মানুষই ঘরবন্দি ছিল। বদ্ধ পরিবেশে দীর্ঘসময় ধরে ল্যাপটপ অথবা মোবাইলের স্ক্রিনে তাকিয়ে থাকলে ধীরে ধীরে চোখের ক্ষমতা কমে আসে। তারপর কাজের চাপ কি করা যায়! সাধারণত স্মার্ট ফোন থেকে নির্গত নীল আলো অন্ধত্বকে বাড়িয়ে তোলে আর সেইখানে থেকেই শুরু হয় নানান সমস্যা। কিন্তু আপনি জানেন কি এমন কিছু সহজ প্রাকৃতিক উপায়ে আপনি আপনার চোখের শক্তি বাড়িয়ে তুলতে পারবেন।

› আপনার চোখটি কয়েক মিনিটের জন্য ঘড়ির কাঁটার দিকে ঘুরিয়ে শুরু করুন। বিরতি নিন এবং চোখটিকে অ্যান্টি-ক্লকওয়াইজ হিসেবে ঘোরাতে থাকুন। 5 বার পুনরাবৃত্তি করুন।

› রিফোকসিং করতে শুরু করুন। ধরুন আপনি ল্যাপটপে একভাবে কাজ করছেন কিছুক্ষনের জন্য বিরতি নিলেন, বিরতির সময় স্ক্রিন থেকে দূরে কোনো বস্তুর উপর ফোকাস করুন। তারপর আপনার হাতের talur1 দিকে তাকান এবং তারপরে আবার দূরবর্তী বস্তুর দিকে ফোকাস করুন। এইভাবে টানা 5 বার এর পুনরাবৃত্তি করতে থাকুন।

› চোখের স্ট্রেনকে উপশম করার জন্য আরেকটি উপায় হলো পামিং। অর্থাৎ আপনি আপনার হাতের তালু দুটো ভালো করে ঘষুন, হাত গরম হয়ে গেলে আলতো করে কিছু সেকেন্ডের জন্য সেটি চোখে নিয়ে গিয়ে ঠেকান।

› এবার একটা ফাঁকা দেওয়ালে আপনার চোখটি 5 সেকেন্ডের জন্য বন্ধ রাখুন তারপর আবার 5 সেকেন্ডের জন্য দ্রুত খুলুন এবং চোখ ঝলকাতে থাকুন। এইভাবে 5-7 বার এই ব্যায়াম করতে থাকুন।

› কম্পিউটার বা ল্যাপটপে কাজ করার সময় প্রতি 20 মিনিট অন্তর 20 সেকেন্ডের জন্য 20 ফুট দূরে কোনো কিছুর দিকে তাকান এই ব্যায়াম আপনার দৃষ্টিশক্তিতেও বিশাল পার্থক্য আনতে পারে।

এছাড়া চোখের জ্যোতি বাড়ানোর জন্য আপনাকে বিশেষ কিছু খাবার পর্যাপ্ত পরিমানে খেতে হবে যেমন অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার, শাকসব্জী, ডিমের কুসুম, কুঁচি মরিচ, মিষ্টি আলু, কুমড়া এবং গাজর ইত্যাদি।