ভেড়ার দাম শুলে ভিরমি খাবেন ! কোটি টাকার খেল

।। স্বর্ণালী তালুকদার ।।

ভিরমি খেলেন বুঝি! কিন্তু একথা যে সত্যি! একটি ভেড়া, যে তার পশমের জন্য বিখ্যাত, তাার দাম পৌনে চার কোটি টাকা। ভেড়াটিকে নিলামে তোলা হয়েছিল স্কটল্যান্ডের গ্লাসগো শহরের একটি নিলাাম অনুষ্ঠান। শীত প্রধান দেশে ভেড়ার চাহিদা থাকে খুব বেশি। কারণ তার পশম, মাংস সবটাই শীতকে হার মানতে বাধ্য করে। এছাড়াও বৈজ্ঞানিকদের গবেষনার কাজে ব্যবহৃত হয়ে থাকে এই বিশেষ প্রজাতির ভেড়া।

প্রথমেই টাকার অঙ্কে নজর দেওয়া যাক। ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি টাকা এবং পাউন্ডের হিসেবে ৩ লক্ষ ৬৭ হাজার ৫০০ পাউন্ড দিয়ে কেনা হয়েছে ভেড়াটিকে। ভেড়াটিকে ডবল ডায়মন্ড বলে ডাকা হয়, এটি একটি টেক্সাল প্রজাতির ভেড়া।

আরামদায়ক পশম এবং নরম মাাংসের জন্য এই ধরণের ভেড়ার চাহিদা বেশি। চেশায়ারের ম্যাকলেসফিল্ডে এই ভেড়াটি জন্মালেও ল্যানার্কের স্কটিশ ন্যাশনাল ট্যাক্সেলের খামারবাড়ি এটিকে কিনে নিয়েছে। নামে ডবল ডায়মন্ড বলার কারণও এটাই।


পশম এবং মাংস উভয়ই দিতে সক্ষম এই ভেড়া টিকে অসাধারণ দেখতে। শারীরিকভাবেও সে পুরোপুরি ফিট। রঙ, শারীরিক গঠন, জন্মস্থান এই সব কিছুর উপর ভিত্তি করে টেক্সাল প্রজাতির ভেড়া কেনা হয়। ল্যানার্কের তিনটি খামার বাড়ি একসঙ্গে এই ভেড়াটিকে কিনেছেন।