Prothom Kolkata

Popular Bangla News Website

দুষ্প্রাপ্য সামগ্রীর প্রদর্শনী মালদায়

1 min read

।। শর্মিলা মিত্র ।।

দুষ্প্রাপ্য সামগ্রীর প্রদর্শনীর আয়োজন করা হল মালদা নিউমিসম্যাটিক অ্যান্ড ক্যালেক্টরস ফোরাম-এর তরফে। শনিবার দুপুরে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে এই প্রদর্শনীর উদ্বোধন করার পর শনিবার বিকেলে ফিতে কেটে এই প্রর্দশনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা শাসক রাজর্ষি মিত্র। শনি এবং রবিবার মালদা বিনয় সরকার অতিথি আবাসের সভাকক্ষে চলবে এই প্রদর্শনী। এই ধরনের প্রদর্শনী মালদা জেলায় এই প্রথম বলে জানান আয়োজকরা। নতুন প্রজন্মের সামনে পুরনো ইতিহাস তুলে ধরতেই তাদের এই উদ্যোগ বলে জানান আয়োজকরা।

মুদ্রা, ডাকটিকেট, কলম, দেশলাই বাক্স ছাড়াও বিভিন্ন ধরনের দুষ্প্রাপ্য সামগ্রী প্রদর্শিত হবে এই প্রদর্শনীতে। কয়েকশো বছরের পুরনো ইতিহাস ছাত্র-ছাত্রী ও নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে মালদা জেলায় এই প্রথম দুদিন ব্যাপী দুষ্প্রাপ্য সামগ্রীর প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রতিদিন বিকেল ৪ টা থেকে রাত্রি ৯ টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী। বিভিন্ন দুষ্প্রাপ্য সামগ্রী নিয়ে এই প্রর্দশনীতে অংশগ্রহণ করেন মোট ১৫ জন। হাজারেরও বেশি ধরনের দুষ্প্রাপ্য সামগ্রী প্রর্দশিত হয় এই প্রর্দশনীতে। এই প্রর্দশনীতে অংশগ্রহণকারী জানান, মালদায় এই প্রথম দুষ্প্রাপ্য সামগ্রীর প্রদর্শনী হচ্ছে।

সকলেই বিভিন্ন রকমের দুষ্প্রাপ্য জিনিস নিয়ে এসেছেন। তিনি বিভিন্ন দেশের নোট, কয়েন এবং পুরনো মুদ্রা নিয়ে এসেছেন। মোট ১৮২ টি দেশের নোট ও মুদ্রা নিয়ে তিনি এই প্রদর্শনীতে এসেছেন বলে জানান অংশগ্রহণকারী বিশ্বজিৎ গুপ্ত। পুরনো দিনের ইতিহাসকে জানতে এবং পুরনো দিনের বিভিন্ন সামগ্রীর বিষয় যাতে সকলে জানতে পারেন তাই এই প্রদর্শনী। প্রায় ৩৮ বছর ধরে তিনি এই টাকা কয়েন এবং পুরনো মুদ্রা সংগ্রহ করছেন বলে জানান অংশগ্রহণকারী বিশ্বজিৎ গুপ্ত।