কলকাতা বিমান বন্দরে টানা দুদিন ধরে মহড়া যুদ্ধ বিমানের

1 min read

।। শর্মিলা মিত্র ।।

গত দুদিন ধরে কলকাতা সহ পূর্বাঞ্চলের ছটি বিমানবন্দরে মহড়া হল যুদ্ধ বিমানের। মূলত কলাইকুন্ডতে অবস্থিত সব যুদ্ধবিমান দিয়েই চলে এই মহড়া। বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয় ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমানের পাইলটদের। জানা গিয়েছে, অসামরিক বিমানবন্দরকে সামরিক কাজে লাগাতেই এই মহড়ার আয়োজন করে ভারতীয় বায়ুসেনা।

কলকাতা বিমানবন্দর ছাড়াও  অন্ডাল, ডিমাপুর, ইম্ফল, গুয়াহাটি ও পাশিঘাট বিমানবন্দরে ধাপে ধাপে হয় এই মহড়া। প্রথম পর্বে ১৬ই অক্টোবর থেকে শুরু হয় এই যুদ্ধবিমানের মহড়া চলে ১৯শে অক্টোবর পর্যন্ত। দ্বিতীয় পর্বে ১৯শে অক্টোবর থেকে ফের শুরু হয় এই মহড়া। চলে ২৯শে অক্টোবর পর্যন্ত। একইভাবে মহড়ার তৃতীয় পর্ব শুরু হয় পয়লা নভেম্বর থেকে। শেষ হয় ১৯শে নভেম্বরে। সূত্রের খবর, পূর্ব ভারতে ব্যস্ততম বিমানবন্দর হল কলকাতা।

আরো পড়ুন : সফল ছট পুজো, প্রশংসা কুড়োল প্রশাসন

সেক্ষেত্রে কোনও কারণে যদি যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি সেক্ষেত্রে এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ রেখে বিমান ওড়াতে চায় ভারতীয় বায়ুসেনা। আর সেই কারণেই বুধবার উড়িয়ে আনা হয় সুখোই -৩০ , এমকেআই ও হক-১৩২ যুদ্ধবিমানগুলিকে। এরপর সকাল থেকেই কলকাতার আকাশে এক অপরকে ধাওয়া করে এই বিমানগুলি। অসামরিক বিমানবন্দরের এই ছবি অবাক করেন বিমানযাত্রীদের।

Categories