প্রবেশিকা পরীক্ষা হচ্ছে না প্রেসিডেন্সিতে,গুরুত্ব দেওয়া হবে মাধ্যমিকের নম্বরে

1 min read

।। প্রথম কলকাতা ।।

বৃহস্পতিবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এবছর ভর্তিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কোনও রকম প্রবেশিকা পরীক্ষা নিচ্ছে না বলে জানা যাচ্ছে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবছর প্রবেশিকা পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। গত কয়েক বছর ধরেই প্রেসিডেন্সি প্রবেশিকা পরীক্ষা সহ ভর্তি সংক্রান্ত যাবতীয় দায়িত্ব জয়েন্ট এন্ট্রান্স বোর্ড পরিচালনা করছে।

তবে এদিন বিশ্ববিদ্যালয় অ্যাডমিশন কমিটির বৈঠকে ঠিক হয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সিতে ভর্তির জন্য আগে যে বিজ্ঞাপন দিয়েছে সেই বিজ্ঞাপনকে বাতিল করে ভর্তির নির্দেশিকা দিয়ে পুনরায় আবার বিজ্ঞপ্তি জারি করা হবে।অন্যদিকে ভর্তি সংক্রান্ত নিয়মেও বেশকিছু বদল আনছে প্রেসিডেন্সি কর্তৃপক্ষ। মূলত যে যে বিষয়ে পরীক্ষা হয়নি সেই সেই বিষয়ে অনার্স নেওয়ার ক্ষেত্রে সেই বিষয়ের নম্বরের বদলে একাধিক মাপকাঠি বিচার করেই ছাত্র-ছাত্রীদের ভর্তি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী উচ্চমাধ্যমিকে যে বিষয়গুলির লিখিত পরীক্ষা হয়নি সেই বিষয়গুলিতে আগে হয়ে যাওয়া লিখিত পরীক্ষায় সর্বোচ্চ নম্বরকে দেওয়ার জন্য প্রচুর নম্বর পেয়েছে ছাত্রছাত্রীরা। আর তার জন্যই যে যে বিষয়গুলির পরীক্ষা হয়নি বা যে যে বিষয়গুলির পরীক্ষা হয়েছে প্রত্যেকটি ক্ষেত্রেই মাধ্যমিকের নম্বরকেই গুরুত্ব দিয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।