Prothom Kolkata

Popular Bangla News Website

বিল গেটসকে টপকে দ্বিতীয় ধনী এলন মাস্ক

1 min read

।। প্রথম কলকাতা ।।

টেসলা আইএনসি-র সহ প্রতিষ্ঠাতা এলন মাস্ক বিল গেটসকে টপকে বিশ্বের ধনীতমদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন।

৪৯ বছর বয়সের শিল্পপতির মোট সম্পদ ৭.২ বিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়াল ১২৭.৯ বিলিয়ন ডলার। কারণ টেসলার শেয়ার দরের ব্যাপক বৃদ্ধি। এই বছরে মাস্কের মোট সম্পদে যোগ হল ১০০.৩ বিলিয়ন ডলার। বিশ্বের ধনীতম ৫০০ জনের তালিকায় এক বছরে সর্বোচ্চ বৃদ্ধি। জানুয়ারিতে তাঁর স্থান ছিল ৩৫তম।

টেসলার জন্যই তাঁর এই ব্যাপক বৃদ্ধি। টেসলার বাজার দর ৫০০ বিলিয়ন ডলারের দিকে এগোচ্ছে। তাঁর মোট সম্পদের তিন-চতুর্থাংশই এসেছে টেসলার শেয়ার থেকে, যা তাঁর স্পেশএক্স-এর শেয়ারের চারগুণ।

মাস্কের মাইলফলকের কারণে ব্লুমবার্গ বিলিয়োনেয়ার সূচকের আট বছরের ইতিহাসে এই দ্বিতীয়বার মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা গেটস দ্বিতীয় স্থানের নীচে নেমে গেলেন। এই স্থানটি তিনি ধরে রেখেছিলেন বহুদিন, ২০১৭এ অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস তাঁকে টপকে গেছিলেন। গেটসের মোট সম্পদ ১২৭.৭ বিলিয়ন ডলারের অনেক বেশি হতো, যদি না তিনি ব্যাপকভাবে দান করতেন। ২০০৬ থেকে তিনি ২৭ বিলিয়ন ডলারেরও বেশি দান করেছেন তাঁর নামের ফাউন্ডেশানে।

এই বছরটি বিশ্বের ধনীতম মানুষদের জন্য খুবই লাভজনক। অতিমারী ও ব্যাপক ছাঁটাইয়ের জেরে যখন বিশ্বের শ্রমিক শ্রেণি ও দরিদ্ররা ধুঁকছে, তখন ব্লুমবার্গ সূচকের সদস্যরা সবাই মিলে ২৩ শতাংশ লাভ করেছেন, বছরের শুরু থেকে ১.৩ ট্রিলিয়ন ডলার।