নিক্কো পার্কের পর খুলছে ইকো পার্ক

।। শর্মিলা মিত্র ।।

নিক্কো অ্যামিউজমেন্ট পার্কের পর আজ শনিবার খুলে গেল নিউ টাউনের ইকো পার্ক। প্রাত:ভ্রমণ থেকে শুরু করে পিকনিক হোক বা কোন অনুষ্ঠান বা ডেটিং করতে যাওয়া সবের জন্যই ইকো পার্ক ছিল সকলের পছন্দের জায়গা। লকডাউন ও পরবর্তী করোনা আবহের মধ্যে প্রায় সাত মাস বন্ধ থাকার পর পুজোর মুখে ইকো পার্ক খোলার খবরে স্বভাবতই খুশি শহরবাসী।


সব রকমের প্রস্তুতি নেওয়ার পাশাপাশি গোটা পার্ক এলাকা জীবাণুমুক্ত করা হয়েছে বলে উদ্যান কর্তৃপক্ষের তরফে জানা গিয়েছে। ইকো পার্কে ঢোকার প্রতিটি প্রবেশপথে ব্যবস্থা থাকছে জীবাণুমুক্ত করা ও তাপমাত্রা পরীক্ষা করার। এছাড়াও, মাস্ক ছাড়া কাউকেই পার্কে প্রবেশ করতে দেওয়া হবে না বলেও উদ্যান কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

আরো পড়ুন : ফের বিধ্বংসী আগুনে পুড়ল শহর

পার্কের মধ্যে দূরত্ব বিধি মেনে চলার বিষয়টির উপরও জোর দিয়ে পার্ক এলাকায় বড় বড় করে গোল দাগ দিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও, নজরদারির জন্য রয়েছে ৭২টি সিসিটিভি ক্যামেরা। ইকো পার্কের মধ্যে প্রাথমিক ভাবে টয় ট্রেন চললেও সব রাইড এখনই চালু হচ্ছে না বলেও উদ্যান কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। রাইডে বসা যাত্রীদের মধ্যে নির্দিষ্ট দূরত্ব যাতে বজায় থাকে সেই বিষয়টির উপরও নজর রাখা হবে বলে জানা গিয়েছে।

শনিবার ইকো পার্ক খোলার আগে শুক্রবার বিকেলে সমস্ত প্রস্তুতি খতিয়ে দেখেন নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান দেবাশিস সেন ও অন্যান্য আধিকারিকেরা। এতদিন বন্ধ থাকার পর ইকো পার্ক খুলে যাওয়ায় স্বভাবতই খুশি নিউটাউনবাসী। করোনা আবহের মধ্যে দমবন্ধ পরিস্থিতি থেকে কোথাও যেন খোলা আকাশের নীচে নি:শ্বাস নেওয়ার সুযোগ ফিরে পেলেন সকলে।