Prothom Kolkata

Popular Bangla News Website

প্রতিদিন ডিম খান, নিশ্চিন্তে খান

||শুভ্রদীপ চক্রবর্তী||

বর্তমান পরিস্থিতিতে প্রত্যেক খাবারে রয়েছে নানান ধরণের শর্ত। কত খাবেন কখন খাবেন আরো অনেক কিছু। কেউ কেউ ভাবেন এই শর্ত আমাদের ভালোর জন্যই আবার কেউ ভাবেন এই মন্দার অবস্থায় এতো নিয়মকানুন মানা সম্ভব নয়। তবে আপনার মতামতে স্বাধীনতা থাকতেই পারে। কিন্তু সাধ্য মতো কিছু উপদেশ তো মানাই যায়। যেমন ধরুন ডিমে। আপনি দিনে কত গুলো ডিম খাচ্ছেন এবং তার খাওয়ার ফলে আপনার শরীরে কি প্রভাব ফেলছে এই বিষয়ে আপনার পর্যাপ্ত জ্ঞান থাকা উচিত।

মাঝেমধ্যেই পাড়ার কিছু জ্ঞানীগুণী ব্যক্তিদের মুখে শোনা যায় ডিম নিয়ে নানা রকম বিভ্রান্তি। তবে সাম্প্রতিক বছরগুলিতে চিকিত্সক এবং পুষ্টিবিদরা ডিম খাওয়ার ব্যাপারে তাদের অবস্থানকে কিছুটা নরম করেছে। মূলত এই ডিমে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং প্রোটিন। যা সব বয়সের মানুষের পুষ্টি চাহিদা পূরণে অত্যন্ত কার্যকর। নিয়মিত ডিম খাওয়া কি ভালো? গবেষণা বলছে, উঠতি বয়সে প্রতিদিন একটি করে ডিম খাওয়া উচিত। যারা খেলাধুলো অথবা নিয়মিত পরিশ্রমে যুক্ত তারা প্রতিদিন একটা করে ডিম খেতে পারেন।

তবে ডিম কলেস্টেরলে বেশি প্রভাব ফেলে না। বরংচ ডিমের ভিটামিন এ দৃষ্টি শক্তি উন্নত করতে এবং ভিটামিন ডি হাড়ের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। এমনকি ডিমের সাথে হৃদপিণ্ডের সুস্থতারও বেশ সুসম্পর্ক রয়েছে। ডিমের ভিটামিন ই, লুটিন, সেলেনিয়াম এবং ফোলেট মস্তিষ্কের স্বাস্থ্য, দৃষ্টি এবং দেহে প্রদাহের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ডিম খাওয়া নিয়ে বাজারে যেসব বিভ্রান্তির সরবরাহ হচ্ছে তাতে ঠাহর না দেওয়ায় শ্রেয়।