Prothom Kolkata

Popular Bangla News Website

ডিম খোসাতে যে ম্যাজিকটা আছে সেটা কি আপনার জানা আছে?

1 min read

।। প্রথম কলকাতা ।।

আমাদের রান্নাঘরে এমন অনেক জিনিস থাকে যা আমরা না জেনেই নষ্ট করি। তবে এসব জিনিস এর উপকারিতা জানলে আপনি আর এই ভুল করবেন না। এসব জিনিসের মধ্যে অন্যতম একটি জিনিস হল ডিমের খোসা। এর উপকারিতা, ব্যবহার গুনাগুন না জেনেই আমরা ফেলে দি। ডিমের খোসায় লুকিয়ে আছে নানান গুনাগুন গৃহস্থালি ব্যবহার থেকে শুরু করে রূপচর্চা সবেতেই ডিমের খোসার ব্যবহারে রয়েছে নানান উপকারিতা। দেখে নিন ডিমের খোসা কিভাবে আপনার কাজে লাগবে-

১. ডিমের খোসা মুখের উজ্জলতা ফিরিয়ে আনে এবং মুখের ত্বক সুন্দর ও আকর্ষণীয় করে তোলে। একটা ডিমের সাদা অংশ নিন তাতে দুটো ডিমের খোসা গুরো করে ভালো করে প্যাক বানিয়ে নিন। এবার ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এটি করলে ফিরে পাবেন হারিয়ে যাওয়া উজ্জলতা।

২. ডিমের খোসা ত্বকের কালচে দাগ দূর করে। ২ টেবিল চামচ মধুর সাথে এক টেবিল চামচ ডিমের খোসা গুড়ো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার সেটা ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে ভাল করে জল দিয়ে ধুয়ে নিন। এটি ত্বকের কালচে দাগ দূর করবে সহজেই। ডিমের খোসা গুড়ো ত্বকের মৃত কোষ গুলোকে সরিয়ে দিয়ে নতুন কোষ তৈরি করতে সাহায্য করে। এবং মধু ত্বককে এক্সফলিয়েট করে ও ইনফেকশনের হাত থেকে রক্ষা করে।

৩. রান্নাঘর এবং ঘরে পোকামাকড়ের উপদ্রব হলে ঘরের কোণে ডিমের খোসা রেখে দিন দেখবেন পোকামাকড়ের উপদ্রব কমবে।

৪. বাগানে যতই পরিচর্যা করেন ফসল পাননা মন মত। এবার বাগানের মাটির উর্বরতা বাড়াতে ডিমের খোসা গুড়ো করে মাটিতে ব্যবহার করুন। তাতে ফসল ভালো হবে।
এছাড়াও বাগানে গাছে পোকামাকড়ের উপদ্রব বাড়ে, গাছের গোড়ায় ডিমের খোসা গুড়ো করে ছড়িয়ে দিন এতে পোকামাকড়ের উপদ্রব থেকে খুব সহজেই মুক্তি পাবেন। ডিমের খোসায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা গাছের স্বাস্থ্যের পক্ষে উপকারী।

৫. ডিমের খোসা বাতের ব্যথা উপশমে অনেকটা সাহায্য করে। একটা বাটিতে অ্যাপেল সিডার ভিনিগার ও ডিমের খোসা গুঁড়ো মিশিয়ে রাখুন কিছুদিন। ভিনিগারের সাথে ডিমের খোসা মিশে গেলে সেই মিশ্রণটা বাতের ব্যথার জায়গায় লাগিয়ে রাখুন। ডিমের খোসায় কোলাজিন ও হ্যালুরেনিক এসিড থাকে যা ভিনিগার এর সাথে মিশে ব্যথা উপশম করে।

৬. বাসন মাজার কাজে ডিমের খোসা ব্যবহার করুন বাসনের পোড়া দাগ সহজে উঠে যাবে।

৭. অনেকেরই কফির তেতো স্বাদ পছন্দ হয় না। তাই কফির স্বাদে তেতো ভাব কাটাতে চাইলে ডিমের খোসা ব্যবহার করতে পারেন। তাতে কফির তেতো স্বাদ কেটে যায়।

৮. অনেক সময় রান্নাঘরে নালীতে দীর্ঘদিনের ময়লা জমে জল আটকে যায়। এমন অবস্থায় ডিমের খোসা মিহি করে গুঁড়ো করে নালীতে দিয়ে জল ঢালুন তাতে জমে থাকা ময়লা অনেকটা দূর হবে।।