Prothom Kolkata

Popular Bangla News Website

ইন্টারনেটের ইতিহাসটা জানা আছে তো?

1 min read

।। প্রথম কলকাতা ।।

আপনারা হয়তো অনেকেই জানেন প্রথম কম্পিউটার তৈরী করা হয় ১৯৪৩ সালে, যার নাম হচ্ছে ENIAC। যদিও এই কম্পিউটারটি প্রাথমিক ভাবে তৈরী করা হয়েছিলো, মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জন্য যুদ্ধক্ষেত্রে গোলাবারুদ নিক্ষেপের হিসাবনিকাশের উদ্দেশ্যে। তার ওজন ছিলো প্রায় ২৭টন আর এটি রাখার জন্য প্রায় ১৮০০ বর্গফুট জায়গা প্রয়োজন হয়েছিলো।

১৯৫০ সাল পর্যন্ত পৃথিবীতে হাতে গোনা কয়েকটি কম্পিউটার তৈরী হয়, যার প্রতিটিই ছিলো বৃহদাকায় ও অত্যন্ত ব্যয়বহুল। সাধারনত খুব বড় বড় বিশ্ববিদ্যালয় ও গবেষনা প্রতিষ্ঠান বা সরকারী প্রতিষ্ঠানে এই কম্পিউটারগুলো ব্যবহৃত হতো। কম্পিউটারগুলোর কাজ ছিলো মূলত হিসাব নিকাশে সহায়তা করা, তথ্য সংরক্ষন করা।

সেইসময় থেকেই একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে তথ্য আদান প্রদানের প্রয়োজনীয়তা গবেষকরা অনুভব করতে শুরু করেন। তখন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক গবেষনা প্রতিষ্ঠান ডারপা এই বিষয়ে গবেষনা শুরু করে। তখনই কম্পিউটার নেটওয়ার্কিংয়ের ধারনাগুলো তৈরী হতে থাকে। গবেষকেরা নানা রকম থিওরী প্রস্তাব করতে থাকেন।

১৯৬৪ সালে এমআইটি এর গবেষক লিওনার্দ ক্লাইনরক প্যাকেট সুইচিং নামে একটি ধারনা প্রবর্তন করেন এবং এর উপরে একটি গবেষনাপত্র প্রকাশ করেন।

১৯৬৫ সালে গবেষকরা প্রথমবারের মত দুটি কম্পিউটারকে একটি নেটওয়ার্কে সংযুক্ত করে তথ্য আদান প্রদান করতে সক্ষম হন।

১৯৬৭ সালে এমআইটি’র গবেষক লরেন্স রবার্টস , যিনি পরে ডারপা’তে যোগদান করেন, আরপানেট নামে একটি নেটওয়ার্ক সিস্টেম প্রস্তাব করেন। তার গবেষনাপত্রের মূল বিষয় ছিল কীভাবে প্যাকেট সুইচিং ব্যবহার করে দুটি কম্পিউটারের মধ্য তথ্য আদান প্রদান করা যায়, যার মাধ্যমে যুদ্ধকালীন সময়ে অন্যান্য সব যোগাযোগ ব্যবস্থা বিচ্যুত হয়ে গেলেও সামরিক বাহিনী নিজেদের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে ব্যবহার করতে পারবে।

১৯৬৮ সালে ডারপা’র অর্থায়নে আরপানেটের গঠনগত ডিজাইন তৈরী করা হয়। এই ডিজাইনে প্রস্তাবিত লাইনস্পিড ছিল ৫০ কেবিপিএস । এই আরপানেটে সংযুক্ত করার জন্য প্রথম কম্পিউটার বা নোড বসানো হয় লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে ।

দ্বিতীয় নোডটি বসানো হয় স্ট্যানফোর্ড রিসার্চ ইন্সটিটিউট এ। পরবর্তীতে সান্তা বারবারার ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া তে এবং ইউনিভার্সিটি অব ইউটাহ্ –এ আরো দুটি নোড বসানো হয়। এখানে নেটওয়ার্কে সংযুক্ত প্রতিটি কম্পিউটারকে বলা হয় হোস্ট কম্পিউটার।

১৯৬৯ এর শেষ নাগাদ এই চারটি হোস্ট কম্পিউটার আরপানেট এ সংযুক্ত ছিল। এটই কম্পিউটারের ইতিহাসের প্রথম কার্যকর নেটওয়ার্ক, যার উপর ভিত্তি করেই পরবর্তীতে ইন্টারনেট এর সূচনা হয়।