Prothom Kolkata

Popular Bangla News Website

স্মার্টফোন আছে? এইভাবে উপার্জন করুন

।। প্রথম কলকাতা ।।

গুগল নিয়ে আসছে গুগল টাস্ক মেট। এর মাধ্যমে স্মার্টফোনে সাধারণ কিছু কাজের বিনিময়ে টাকা উপার্জন করতে পারবেন গ্রাহক! বিশেষত এর মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীদের উপার্জনের নবদিগন্তের সূচনা হবে।

গুগল জানাচ্ছে, সারা বিশ্বে কোন বাণিজ্য গ্রুপ কোথায় কি কাজের সন্ধান দিচ্ছে তার খোঁজ মিলবে এই অ্যাপের মাধ্যমে। আর এই কাজগুলিই হল আদতে ‘টাস্ক’। আর শর্ত মেনে সেগুলি করতে পারলেই পকেট ভরবে নিয়মিত।

ইতোমধ্যে ভারতের বাজারে গুগল তার ‘টাস্ক মেট’র পরীক্ষা নিরীক্ষার কাজ চালু করে দিয়েছে।

তবে এই ‘গুগল টাস্ক মেট’ ব্যবহার করার কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে। যেমন কোনও এক গ্রাহকের থেকে রেফেরাল কোড পেলে তবেই তা গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে। নাম নথিভুক্ত করে কোনও টাস্ক করতে তিনটে পদক্ষেপ পার করতে হবে। প্রথমে কাছাকাছি কোনও টাস্ক খুঁজতে হবে। তার পর নিয়ম মেনে তা করতে হবে। শেষে পয়সা পাওয়া যাবে।

ধরুন, কেউ কোনো ফটোগ্রাফার খুঁজছেন কিংবা কারো চাই প্রশ্নের উত্তর অথবা কেউ ইংরেজি থেকে অন্য কোন ভাষায় অনুবাদ করতে চাইছেন – এ ধরনের অসংখ্য কাজের খোঁজ পাওয়া যাবে এ টাস্কের মাধ্যমে।

আরও অবাক হবেন জেনে, কোন কাজের জন্য বাইরে যেতে হলে অ্যাপ তা দেখিয়ে দেবে কত সময় লাগতে পারে! কাজটি করতে কত টাকা পাবেন সে ধারনাও দেবে। তবে পেমেন্ট পাওয়ার জন্য কোন একটা থার্ডপার্টি প্রসেসর এর মাধ্যমে গ্রাহক এর একাউন্ট লিংক করাতে হবে।

তবেই উপার্জিত টাকা তোলা যাবে ইচ্ছে মতো। আর পুরো বিষয়টা কতটা কঠিন বা সহজ, আদৌ লাভজনক কিনা– এই সবটাই বোঝা যাবে অ্যাপটি চালু হলে তবেই।

গুগলের এই পরিকল্পনা বাস্তবায়ন হলে গুগলের মাধ্যমে উপার্জনের জগতে নতুন দিক উন্মোচিত হবে, এমনই ধারণা সংশ্লিষ্টদের।

পিসি/