নমুনা না আসায় বন্ধ সিভাসু ল্যাবে করোনা পরীক্ষা

1 min read

।। মনির ফয়সাল, চট্টগ্রাম, বাংলাদেশ ।।

নমুনার অভাবে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) করোনা ল্যাবে দুইদিন ধরে পরীক্ষা বন্ধ রয়েছে।

সিভাবু ল্যাবে সরাসরি নমুনা না আসলেও বিআইটিআইডি ল্যাব হয়ে নমুনা আনা হয়। কিন্তু গত দুইদিন ধরে নমুনা সংগ্রহের বুথ থেকে কম নমুনা আসায় তা বিআইটিআইডি ল্যাবেই পরীক্ষা করা হচ্ছে। সিভাসু ল্যাবে নমুনা পাঠানো হচ্ছে না।

এই প্রসঙ্গে সিভাসুর করোনা ল্যাব প্রধান অধ্যাপক ড. জুনায়েদ সিদ্দিকী বলেন, নমুনা না আসায় গত দুইদিন ধরে আমাদের ল্যাবে নমুনা পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। তবে আমাদের প্রস্তুতি আছে। নমুনা পাঠানো হলে আমরা পরীক্ষা শুরু করবো।

এদিকে বিআইটিআইডি ল্যাবেও করোনার নমুনা আসা কমে যাওয়ায় সেখানেও নমুনা পরীক্ষা কমে গেছে। প্রতিদিন এই ল্যাবে সকাল নয়টা থেকে পরীক্ষার কাজ শুরু করা হলেও সোমবার (১৩ জুলাই) সকাল থেকে বেলা ১২ টা পর্যন্ত কোনো নমুনাই আসেনি পরীক্ষার জন্য।

বিআইটিআইডি ল্যাব প্রধান অধ্যাপক ডা. শাকিল আহম্মদ বলেন, স্বাভাবিক সময়ে সকাল ৯টা থেকে কাজ শুরু করি। বেলা ১২টার মধ্যে আমরা প্রায় ৮০-৯০টি নমুনা প্রক্রিয়াজাত করে পরীক্ষার জন্য প্রস্তুত করি।

‘কিন্তু আজ সকাল থেকে বেলা ১২টা পর্যন্ত ল্যাবে কোনো নমুনা আসেনি। আমাদের ল্যাবে নমুনা কম আসায় আমরা সিভাসুতে নমুনা পাঠাতে পারছি না।

চট্টগ্রামে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১১ হাজার ৫৯৭ জন। তারমধ্যে নগরের ৮ হাজার ৯৪ জন ও বিভিন্ন উপজেলার ৩ হাজার ৫০৩ জন বাসিন্দা। এছাড়া করোনা আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে ২১৬ জন।এরমধ্যে নগরের ১৫৩ জন ও উপজেলার ৬৩ জন বাসিন্দা। এ নিয়ে সুস্থ হয়েছে মোট ১ হাজার ৩৯৭ জন করোনা রোগী।

এম/বি