করোনা আর নয় এই তিন অভ্যেস জানেন নিশ্চয়ই!

1 min read

।। চট্টগ্রাম ব্যুরো, বাংলাদেশ ।।

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনা। শীতে করোনার প্রকোপ বাড়বে- এ শঙ্কায় কাঁপছে বিশ্ব। এমন পরিস্থিতিতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে পুরো পৃথিবী। তবে ভ্যাকসিন না পেলেও তিনটি অভ্যাসে করোনাকে দূরে রাখা সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই তিনটি অভ্যাস হলো- ১) ঘর থেকে বের হলেই মাস্ক পরা, ২) নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়া এবং ৩) শারীরিক দূরত্ব বজায় রাখা।

বিশেষজ্ঞরা বলছেন, ঘর থেকে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে। ৮০ শতাংশ ক্ষেত্রে শুধু মাস্ক পরেই ঠেকানো যাবে করোনা। একইসঙ্গে ঘর থেকে বের হয়ে অফিসে কিংবা কোথাও পৌঁছেই সাবান কিংবা স্যানিটাইটার দিয়ে হাত পরিষ্কার করে নিতে হবে। বাইরে থেকে এসে কোনো কিছু খাবার আগে অবশ্যই হাত সাবান দিয়ে পরিষ্কার করতে হবে।

এদিকে জীবিকার তাগিদে অনেককেই ঘর থেকে বের হতে হচ্ছে। এ অবস্থায় বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যতটা সম্ভব শারীরিক দূরত্ব বজায় রাখার। কোনো কারণে যদি অপরিচিত কারো হাতের ছোঁয়া লাগে তবে অবশ্যই স্যানিটাইজার কিংবা সাবানপানি দিয়ে হাত পরিষ্কার করে নিতে হবে।

যদি মনে হয়, আপনি করোনা রোগীর সংস্পর্শে এসেছেন কিংবা আপনার আশাপাশে কেউ হাঁচি-কাশি দিয়েছে তবে ঘরে গিয়ে গোসল করে নিন। একইসঙ্গে পরনের জামা-কাপড় সাবান কিংবা ডিটারজেন্টে কিছুক্ষণ রেখে পরিষ্কার করে নিন।

করোনাকে দূরে রাখতে তিনটি অভ্যাসের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহও। তিনি বলেন, মাস্ক পরা, হাত ধোয়া ও শারীরিক দূরত্ব মেনে চলা- এই তিনটি কাজ করতে পারলে ভ্যাকসিন ছাড়াও করোনাভাইরাস সংক্রমণ ঠেকানো সম্ভব। ৮০ শতাংশ ক্ষেত্রে শুধু মাস্ক পড়লেই করোনাকে দূরে রাখা সম্ভব বলেও তিনি মনে করেন।

Categories