এলাকাভিত্তিক লকডাউন ঘোষণা করতে পারবেন জেলাশাসকরা

।। রাজীব ঘোষ ।।

রাজ্য করোনা সংক্রমণ বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে সমস্ত জেলার কনটেইনমেন্ট জোনে জুলাই মাসের প্রথম সপ্তাহে সাত দিনের জন্য লকডাউন ঘোষণা করেছিল রাজ্য সরকার। ৭ জুলাই থেকে সেই লকডাউনের মেয়াদ ৫ দিন বাড়িয়ে ১৯ জুলাই পর্যন্ত করা হয়েছিল। এবার সেটা আরও বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করা হয়েছে।

কোনো শহর বা এলাকায় করোনা সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা করার দরকার হয় তবে সেই সিদ্ধান্ত নিতে পারবেন জেলাশাসকরা। রাজ্য সরকার এদিন এই নির্দেশ দিয়েছে। সব জেলাশাসককে অ্যাডভাইসারি পাঠিয়ে স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে জেলাশাসক দরকারমতো ৫ থেকে ৭ দিনের জন্য স্থানীয় পরিস্থিতি বুঝে লকডাউন ঘোষণা করতে পারবেন। একই সঙ্গে জানানো হয়েছে গোটা রাজ্যে কন্টেনমেন্ট জোনে এখন যে লকডাউন চলছে সেটা ৩১ শে জুলাই পর্যন্ত চলবে।

রাজ্যে এক দিনে আক্রান্ত ২২৭৮ জন। মৃত্যু হয়েছে ৩৬ জনের। এই পরিস্থিতিতে রাজ্য প্রশাসন আরো কঠোর হতে চলেছে। যদিও রাজ্য প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে আক্রান্ত বাড়লেও বহু মানুষ সুস্থ হচ্ছেন। তাই আতঙ্কের কারণ নেই। রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা শনিবারেই বলেছেন রাজ্যের করোনা সংক্রমণ বেড়ে চললেও আতঙ্কিত হওয়ার কিছু নেই।

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি। কলকাতায় আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বাড়ছে। উদ্বেগ বাড়াচ্ছে উত্তর ২৪ পরগনা। চিন্তা রয়েছে অন্যান্য জেলা নিয়ে। সেই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য এবার জেলাশাসক এর উপরে স্থানীয় পরিস্থিতি বিবেচনা করে পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হলো বলে মনে করা হচ্ছে।