স্টার ওয়র্স! ভারতের তৈরি এই অস্ত্রে ভস্মীভূত হবে প্রতিপক্ষ!

1 min read

।। সুদীপ মান্না ।।

এতদিন যা দেখা গেছে হলিউডি সিনেমায়। সেই স্টার ওয়র্সের মত অস্ত্র এবার তৈরি হবে ভারতের মাটিতেই। যা কাঁপন ধরিয়ে দেবে শত্রুর বুকে। প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা(ডিআরডিও) ডায়রেক্টেড এনআর্জি ওয়েপনস(dews-ডিউজ) তৈরির পরিকল্পনা করেছে। ভারতেই তৈরি হবে উচ্চ শক্তির লেজার ও উচ্চ ক্ষমতার মাইক্রোওয়েভের মত অস্ত্র। এই ডিউজ  হবে একটি জাতীয় কর্মসূচির অংশ।

ডিআরডিও দেশীয় শিল্প সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগে ১০০ কিলোওয়াট শক্তি পর্যন্ত বিভিন্ন মানের ডিউজ তৈরি করবে। এর মধ্যে থাকবে ‘কেমিক্যাল অক্সিজেন-আয়োডিন’ এবং ‘উচ্চ-ক্ষমতার ফাইবার’ লেজার থেকে গোপনীয় ‘কালী’ কণা-রশ্মি যা ধ্বংস করবে শত্রুপক্ষের ক্ষেপনাস্ত্র ও বিমান।

ডিআরডিও ইতিমধ্যেই বানিয়ে ফেলেছে ২টি অ্যান্টি-ড্রোন ডিউ সিস্টেম। যা বহু সংখ্যায় এখন তৈরি করা হচ্ছে দেশীয় শিল্প সংস্থার সহযোগিতায়। একটি হল ট্রেলার-মাউন্টেড ডিউ, রয়েছে একটি ১০ কিলোওয়াট লেজার, যার রেঞ্জ ২ কিমি। আরেকটি হল কমপ্যাক্ট ট্রাইপড-মাউন্টেড, রয়েছে ২ কিলোওয়াট লেজার, যার রেঞ্জ ১ কিমি।

এই ডিউজ দেখানো হয়েছে, সশস্ত্র বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলিকে। এই দুটি সিস্টেম মাইক্রো ড্রোনকে নামিয়ে ফেলতে পারে। হয় তাদের কমান্ড ও কনট্রোল লিঙ্কস জ্যাম করে দিয়ে অথবা লেজার ভিত্তিক ডিউজের মাধ্যমে তাদের ইলেকট্রনিক্সের ক্ষতি করে।