জানেন কী হিন্দু শাস্ত্র মতে রবিবারেরও রয়েছে অপরিসীম গুরুত্ব ?

1 min read

।। শর্মিলা মিত্র ।।

রবিবার। সাধারনত ছুটির দিন হিসেবেই মানা হয় এই দিনটিকে। কিন্তু জানেন কী হিন্দু শাস্ত্র মতে রবিবারেরও রয়েছে অপরিসীম গুরুত্ব। রবিবারকে ভগেবান সূর্য বা সূর্যদেবের দিন বলে মনে করা হয়৷ মনে করা হয় রবিবার এমন কিছু ছোট কাজ রয়েছে যা করলে আপনার জীবন বদলে যেতে পারে ৷ সুখ-শান্তি আর সমৃদ্ধিতে ভরে উঠতে পারে আপনার জীবন ও সংসার।

স্বাস্থ্যবিদদের মতে, প্রতি রবিবার সূর্যদেবের পুজো করলে সংসারের যাবতীয় নেগেটিভ চিন্তা ভাবনা দূর হয়ে যায়। তবে এই সূর্য পুজো করার ক্ষেত্রে রয়েছে কিছু বিশেষ নিয়ম। প্রতি রবিবার স্নানের পরে ভিজে কাপড়ে জল নিয়ে সূর্যদেবের আরাধনা করতে হয়। পাশাপাশি গায়ত্রী মন্ত্র জপ করতে হয়। অনেকে আবার উঠোনের মধ্যে বিভিন্ন ভাবে জোগাড় করে তবে সূর্য মন্ত্র পাঠ করে সূর্যদেবের আরাধনা করে থাকেন।

এই পুজোর সঙ্গে যদিও খাওয়া দাওয়ার ক্ষেত্রে বিশেষ কোন নিয়ম মানা হয়না তবে সংসারের গৃহিনী যিনি, তিনি যদি সূর্যদেবের আরাধনা করেন তাহলে তার এই দিনটিতে সিদ্ধ ভাত খাওয়াই উচিত। মনে করা হয় নিয়ম করে চারটি রবিবার পালন করতে হবে৷ আর তাতেই দারুণ ফল পাবেন৷ আপনার জীবনে যেমন বাড়বে সুখ স্বাচ্ছন্দ্য তেমনই আসবে ধন-সম্পত্তিও। হিন্দুশাস্ত্র মতে, রবিবার সূর্যদেবের কাছ থেকে আর্শীবাদ পাওয়ার পাশাপাশি অশ্বথ গাছেরও আরাধনা করা প্রয়োজন৷

বলা হয় যে, রবিবার অশ্বথ গাছের পুজো করলে সব দুঃখ-কষ্ট দূর হবে ৷ অশ্বথ গাছের পুজো করার পাশাপাশি একটি চতুর্মুখী প্রদীপ নিয়ে অশ্বথ গাছের চারপাশে ঠিক সাতবার পরিক্রমা করুন ৷ এরপর প্রদীপটি গাছের নীচে রেখে, আপনি আপনার মনস্কামনা জানান। মনে করা তা পূরণ হবেই।তাই সুখ স্বাচ্ছন্দ্য ফিরিয়ে আনতে বা পরিবারে স্বচ্ছলতা ফিরিয়ে আনার লক্ষ্যে একটু অন্যভাবে কাটিয়ে দেখুন না ছুটি দিন রবিবারে।

Categories