শুভেন্দু তৃণমূলে ফিরলেও বিপদ, না ফিরলেও বিপদ, কেন? জানুন

।। ময়ুখ বসু ।।

শুভেন্দু অধিকারীকে নিয়ে চর্চা থামছেই না রাজ্য রাজনীতিতে। এবারে শুভেন্দু অধিকারীকে নিয়ে প্রশ্ন তুলে দিলেন তৃণমূলের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং অখিল গিরিরা। প্রশ্ন উঠেছে এতো কিছুর পরেও শুভেন্দুর ভূমিকা নিয়ে। সত্যিই কি শুভেন্দু বিজেপিতে যোগ দিতে চলেছেন? নাকি তিনি নিজে নতুন দল গঠনের পথে হাঁটছেন? শুভেন্দুকে নিয়ে বেশ কয়েকটি পয়েন্টে উঠোছে প্রশ্ন চিহ্ন।

রামনগরের সভায় শুভেন্দু বলেছিলেন, তিনি তৃণমূলেই আছেন। তাই যদি হয় তাহলে দিকে দিকে তাঁর এতো বড়ো বড়ো কাট আউট পড়ছে কেন? কেন সরানো হচ্ছে না সেসব? কেন এখনও শুভেন্দুর নামে ব্যানার পোষ্টারে ছয়লাপ হচ্ছে রাজ্যের বিভিন্ন এলাকা? কেনই বা দাদার অনুগামীদের পোষ্টারের রাজনীতি শেষ হচ্ছে না? আসলে শুভেন্দুর গতিবিধিতে এখনও ভরসা পাচ্ছে না তৃণমূল। অন্যদিকে, বিজেপি এমনভাবে প্রচার শুরু করে দিয়েছে যেন শুভেন্দু তাদের দলে আসা শুধুমাত্র সময়ের অপেক্ষা।

পাশাপাশি তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় কিংবা অখিল গিরিরা এমনভাবে প্রচার করছেন যেন, শুভেন্দু বিজেপিতে চলেই গিয়েছেন। ফলে রাজনৈতিক মহল মনে করছেন, শুভেন্দুর তৃণমূলে ফেরা সত্যিকারের চাপের হয়ে পড়ছে যতো দিন যাচ্ছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এখন যে অবস্থায় এসে দাঁড়িয়েছে, তাতে শুভেন্দু তৃণমূলে না ফিরলেও তৃণমূলের ক্ষতি, আবার ফিরলেও তৃণমূলের ক্ষতি। শুভেন্দু তৃণমূলে না ফিরে এলে স্বাভাবিকভাবেই শক্তি হারাবে তৃণমূল।

আরো পড়ুন : উত্তরবঙ্গে এবারেও তৃণমূল পাবে বিগ জিরো, হুংকার অমিত মালব্যের

সেক্ষেত্রে তিনি নিজে দল গড়লে বা বিজেপিতে যোগ দিলে তৃণমুল যে সংকটে পড়বে তা বলাই বাহুল্য। অন্যদিকে, তিনি যদি তৃণমূলে ফেরেন, তাহলে কি হতে পারে? আগে ভাগেই শুভেন্দু পরিস্কার করে দিয়েছেন তিনি দলে ফিরলে মমতা বন্দ্যোপাধ্যায় এবং সুব্রত বক্সীর নেতৃত্বকে মেনে নেবেন। অভিষেক বা পিকের নেতৃত্ব তিনি মানতে নারাজ।

আর এখানেই দেখা দিয়েছে আশংকার কালো মেঘ। কারণ, তৃণমূলের যুবরাজ অভিষেকের একটা অনুগামীরা তৃণমূলে সক্রিয় হয়ে উঠেছে তা বলার অপেক্ষা রাখে না। সেখানে দাঁড়িয়ে শুভেন্দু যদি অভিষেকের নেতৃত্বকে থোড়াই কেয়ের করে তৃণমূলে আসেন তাহলে যুবরাজ এবং তার অনুগামীরা সেটা ভালো চোখে কখনই নেবেন না। যার প্রভাব পড়তে পারে তৃণমূলের উপরেই। ফলে শুভেন্দু অধিকারীকে নিয়ে কার্যত উভ সংকটের মুখে দাঁড়িয়ে এখন তৃণমূল নেতৃত্ব।

Categories