শ্যামাপুজোর আগে নয় দক্ষিণেশ্বর মেট্রো

1 min read

।। শর্মিলা মিত্র ।।

স্কাইওয়াকের পর ভক্তদের আশা ছিল কালীপুজোর আগেই চালু হয়ে যাবে দক্ষিণেশ্বর মেট্রো। মেট্রোর কাজের গতি দেখে ভক্তদের মনে আশা জেগেছিল। কিন্তু আপাতত সব আশাতেই জল ঢেলে মেট্রো কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হল যে, সিগন্যাল ব্যবস্থার কাজ শেষ না হওয়ার কারনে শ্যামাপুজো বা কালীপুজোর আগে দক্ষিণেশ্বরে পৌঁছাচ্ছে না মেট্রো।

জানা গিয়েছে, জার্মানি থেকে সিগন্যালিং সরঞ্জাম অত্যন্ত গুরুত্বপূর্ণ টিপিডাব্লুএস মেশিন, ফ্ল্যাপ গেট না এসে পৌঁছনোর কারনে কাজ শেষ হতে পারল না সিগন্যালিং ব্যবস্থার।আর তাই, আপাতত কালীপুজোর আগে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর স্বপ্ন অধরাই থেকে গেল ভক্তদের।

তবে, পয়লা জানুয়ারি কল্পতরু উৎসবের আগে দক্ষিণেশ্বর পৌঁছাতে পারে মেট্রো বলে মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে খবর। প্রসঙ্গত, গত কয়েকমাস ধরে জোর কদমে মেট্রোর কাজ চলছে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরের মধ্যে। প্রায় শেষের দিকে বরানগর মেট্রো স্টেশন সাজানোর কাজও। জোরকদমে চলছে বরানগর মেট্রো স্টেশন এলাকায় বাকি সাজানোর কাজও।

আরো পড়ুন : কলকাতা বিমানবন্দরের মাটি ছুঁলো বিশ্বের সবথেকে বড় বিমান

প্রতিদিন কাজের অগ্রগতি খতিয়ে দেখছেন, আর ভি এন এল ও মেট্রো রেলের আধিকারিকরা বলে সূত্রের খবর। অনেকটা মন্দিরের আদলেই দেখতে হয়েছে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন। দূর থেকে দেখলে মনে হবে দক্ষিণেশ্বর মন্দিরে প্রবেশ করা হচ্ছে। দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে পৌঁছনোর জন্যে যেমন আলাদা রাস্তা রয়েছে।

তেমনিই ডানকুনি-শিয়ালদহ শাখায় দক্ষিণেশ্বর স্টেশন থেকেও মেট্রোয় চড়ার জন্য রাস্তা থাকছে। অন্যদিকে, বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ের উপর তৈরি হচ্ছে বরানগর স্টেশন। ডানলপ থেকে সেখানে সহজেই পৌঁছে যাওয়া যাবে। তবে, এই নতুন পথে মেট্রো চলাচলের সময় কিছু সমস্যাও রয়েছে৷ জানা গিয়েছে, যেহেতু দক্ষিণেশ্বরে কারশেড করার জন্যে কোনও জায়গা পাওয়া যায়নি,

তাই নোয়াপাড়া কারশেড থেকে ট্রেন এলে তবেই পাওয়া যাবে মেট্রো৷ মেট্রোরেল সূত্রে খবর, ইউরোপ থেকে গুরুত্বপূর্ণ সিগন্যালিং ব্যবস্থার সরঞ্জাম এসে পৌঁছালেই শীঘ্রই কমিশনার অফ রেলওয়ে সেফটিকে দিয়ে পরীক্ষা করানো হবে। আর তারপরই শুরু হয়ে যাবে কলকাতার এই নয়া মেট্রো স্টেশন।

Categories