Prothom Kolkata

Popular Bangla News Website

মাত্র তিনদিনে দূর হবে পা ফাটা !

1 min read

।। শর্মিলা মিত্র ।।

শীতকালের একটি দৈনন্দিন সমস্যা হল পা ফা-টা। শীতকালে ত্বকের রুক্ষতার কারনে পা ফাটার সমস্যায় ভোগেন প্রায় সকলেই। পা ফাটা যে কতটা ক্ষতিকর তা একমাত্র যারা এর ভুক্তভোগী তারাই জানেন। এতে যে শুধু পা এর সৌন্দর্যই নষ্ট হয় তাই নয় এটি অত্যন্ত বেদনাদায়কও বটে। পা ফা-টা থেকে মুক্তি পেতে আমরা সকলেই বিভিন্ন রকমের বাজারজাত ক্রিম ব্যবহার করে থাকি।

কিন্তু তাও পা ফাটার সমস্যার হাত থেকে মুক্তি পেতে অনেকটাই সময় লেগে যায়। তাই আজ আপনাদের জন্য রইল ঘরোয়া কিছু পদ্ধতি। যা পা ফা-টা নিরাময় করতে খুব সহজেই সাহায্য করবে। শীতকালে আমরা সকলেই কমবেশি ব্যবহার করে থাকি ভেসলিন। এটি আমাদের ত্বককে শুষ্কতা থেকে দূরে রাখতে সাহায্য করে।

পা ফা-টা রুখতে প্রথমেই একটি পরিষ্কার বাটিতে নির্দিষ্ট পরিমান ভেসলিন নিয়ে নিন। এরপর এতে ৩ থেকে ৪ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। কিছুক্ষন রেখে দেওয়ার পর লেবুর রস আর ভেসলিনের মিশ্রণটি তৈরি করে নিন।

আরো পড়ুন : শীত পরেছে মানেই জমিয়ে কফি খাওয়া চলবে না, কখন খাবেন কফি?

এরপর, প্রতিদিন রাতে শোওয়ার আগে কিছুটা পরিমাণ ঈশোদুষ্ণ গরম জলে যেকোন মাথার শ্যাম্পু মিশিয়ে নিন। এরপর সেই জলে কিছুক্ষন পা ডুবিয়ে রেখে দিন। ৫ থেকে ৬ মিনিট রাখার পর। পা তুলে কোনো পরিষ্কার কাপড় দিয়ে পা মুছে নিন।

এরপর ওই লেবুর রস মিশ্রিত ভেসলিনটি পা এর ফাটা অংশে ভালো করে লাগিয়ে নিন। চেষ্টা করবেন এরপর মোজা পরে শোওয়ার। নিয়ম করে ৩ দিন ঠিকঠাকভাবে এই উপায়টি অবলম্বন করলে খুব সহজেই পা ফাটার সমস্যা থেকে মুক্তি পাবেন।