সুখবর! দেশে কোভিড-১৯ টিকা তৈরি হয়ে যেতে পারে ডিসেম্বরের মধ্যে

1 min read

।। সুদীপ মান্না ।।

কোটি কোটি ভারতবাসীর জন্য সুখবর! শনিবার সেরাম ইন্সটিটিউট(এসআইআই)-এর অধিকর্তা ডাঃ সুরেশ যাদব জানিয়েছেন, মার্চ ২০২১এর মধ্যে ভারত কোভিড-১৯ টিকা পেয়ে যেতে পারে।

“নিয়ন্ত্রকরা যদি প্রক্রিয়াটি দ্রুততর করে, তাহলে ভারত মার্চ ২০২১এর মধ্যে কোভিড-১৯ টিকা পেয়ে যেতে পারে। এখন বিবিধ প্রস্তুতকারকরা এর ওপর কাজ করছেন।“  বললেন যাদব।

যাদবের মতানুসারে ভারত ডিসেম্বর ২০২০র মধ্যে ৬০-৭০ মিলিয়ন ডোজ টিকা পেয়ে যেতে পারে। কিন্তু তা বাজারে আসবে ২০২১এ, লাইসেন্স পাওযার পর।

এর আগে শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারি আধিকারিকদের নির্দেশ দিয়েছিলেন, ভোটের মতো গুরুত্বে কোভিড-১৯ টিকা বিলি করতে হবে।

প্রধানমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ভারতে ৩টি টিকা অগ্রবর্তী পর্যায়ে রয়েছে। তার মধ্যে ২টি দ্বিতীয় পর্যায়ে, একটি তৃতীয় পর্যায়ে রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, ভৌগোলিক অবস্থা ও দেশের বৈচিত্র্য মাথায় রেখে টিকা দ্রুত পেতে হবে। প্রধানমন্ত্রী আরও জোর দিয়েছেন, রসদ, সরবরাহ ও প্রশাসনকে কঠোরভাবে ঠিক জায়গায় থাকতে হবে।

আরও পড়ুন: করোনাভাইরাস ত্বকে বেঁচে থাকতে পারে ৯ ঘণ্টা

ইতিমধ্যে ভারতে করোনাভাইরাস সংক্রমণ রবিবার ৭৫ লক্ষের কাছাকাছি পৌঁছে গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণ হয়েছে ৬১৮৭১ জনের। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী দেশে মোট আক্রান্তের সংখ্যা ৭৪৯৪৫৫১। শনিবারের তুলনায় সংক্রমণের সংখ্যা ১১৭৭৬ কমেছে।